চিকিৎসাবিজ্ঞানে অবদান রাখায় চলতি বছর যৌথভাবে নোবেল পুরস্কার জিতেছেন হার্ভে জে অল্টার, মাইকেল হটন ও চার্লেস এম রাইস। হেপাটাইসিস সি ভাইরাস আবিষ্কারের জন্য তাদের এই পুরস্কার দেয়া হবে। সোমবার (৫ অক্টোবর) থেকে শুরু হয়েছে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা। সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় বিকালে চিকিৎসায় বিশেষ অবদানের জন্য এ বছর নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হয়।

চলতি বছর মর্যাদাপূর্ণ নোবেল পুরস্কারজয়ীদের গত বছরের তুলনায় ১০ লাখ ক্রোন বা প্রায় এক লাখ ১০ হাজার ডলার বেশি দেয়া হবে বলে সম্প্রতি ঘোষণা দিয়েছেন নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টেন।

ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেল ৩ কোটি ১০ লাখ ক্রোনার রেখে গিয়েছিলেন, আজকের বাজারে যা প্রায় ১৮০ কোটি ক্রোনের সমান। তার রেখে যাওয়া ওই অর্থ দিয়েই ১৯০১ সাল থেকে মর্যাদাপূর্ণ এ নোবেল পুরস্কারের প্রচলন করা হয়। এতদিন এ নোবেল পুরস্কারের অর্থমূল্য ছিলো ৯০ লাখ সুইডিশ ক্রোনার।

আলফ্রেড নোবেলের উপার্জিত অর্থ দিয়ে ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কারে গোড়াপত্তন ঘটে। ১৯৬৮ সালে এ তালিকায় যুক্ত হয় অর্থনীতি।