ধর্ম মন্ত্রণালয় সতর্ক করে দিয়ে বলেছে, করোনাভাইরাস মহামারির মধ্যে সৌদি আরব সীমিত আকারে ওমরাহ হজ চালু করলেও বাংলাদেশকে এখনও সুযোগ দেয়া হয়নি। এ নিয়ে কেউ যেন প্রতারণার শিকার না হয়।

ধর্ম মন্ত্রণালয় থেকে এক জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যারা ফেসবুকে ওমরাহর দিনক্ষণ জানিয়ে সৌদি আরব নিয়ে যাওয়ার জন্য বিজ্ঞাপন দিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি আরব এখন পর্যন্ত ওমরাহর ব্যাপারে কোনও আনুষ্ঠানিক চিঠি দেয়নি। তারপরও কতিপয় ব্যক্তি ও এজেন্সি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে নির্দষ্ট দিনক্ষণ উল্লেখ করে ওমরাহ পালনের বিজ্ঞাপন দিচ্ছে। এতে ধর্মপ্রাণ মুসলমানদের প্রতারিত হওয়ার সম্ভবনা রয়েছে। এই ধরনের কর্মকাণ্ডের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
এতে আরও বলা হয়, সৌদি আরব থেকে ওমরাহর বিষয়ে অনুমতি পাওয়ার পরেই ধর্মমন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি জারি করা হবে। এর আগে কেউ যেন কোনও ব্যক্তি বা এজেন্সির সঙ্গে আর্থিক লেনদেন না করেন সে ব্যাপারে অনুরোধ করা হয়। গেলো রোববার থেকে প্রায় সাত মাস পর সীমিত আকারে ওমরাহ হজ শুরু হয়।

সৌদি সরকার জানিয়েছে, তিনটি ধাপে ওমরাহ কার্যক্রম চালুর পরিকল্পনা রয়েছে তাদের। প্রথম ধাপে শুধু সৌদি আরবের অবস্থানরতরাই সুযোগ পাচ্ছেন। ওমরাহর অ্যাপের মাধ্যমে সৌদি হজ মন্ত্রণালয়ে আবেদন করতে হয়েছে তাদের। এমনিতে আগে দিনক ২০ হাজার জনকে ওমরাহ করার অনুমতি দেওয়া হলেও এখন মাত্র ছয় হাজার জনকে স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ করার অনুমতি দেয়া হয়েছে।

দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে তা বাড়িয়ে একদিনে সর্বোচ্চ ১৫ হাজার জনকে ওমরার জন্য মসজিদুল হারামে প্রবেশের অনুমতি দেয়া হবে। তৃতীয় ধাপে ১ নভেম্বর থেকে সৌদি আরবে অবস্থান করা এবং বিদেশ থেকে আসা ওমরাহ যাত্রী মক্কার মসজিদুল হারামে ঢুকতে দেওয়া হবে। তখন প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরাহ হজ করার সুযোগ পাবেন।