গাজীপুরের কালিয়াকৈরে জুতা তৈরির একটি কারখানায় শনিবার ভয়বহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ৬টি ইউনিটের কর্মীরা প্রায় চার ঘন্টাও আগুন নেভাতে পারেনি। তবে রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত আগুন নেভানোর কাজ করছে তারা।

ফায়ার সার্ভিসের কালিয়াকৈর ষ্টেশনের স্টেশন কর্মকর্তা মো. কবিরুল ইসলাম ও স্থানীয়রা জানান, কালিয়াকৈর উপজেলার পল্লীবিদ্যুৎ উলুসারা এলাকাস্থিত এফবি ফুটওয়্যার লিমিটেড নামের কারখানায় জুতা ও সোল তৈরী করা হয়। শনিবার বিকেল ৪টার দিকে স্টীল ফ্রেমে টিনসেডের তৈরি একতলার এ কারখানায় হঠাৎ বিকট শব্দে বৈদ্যুতিক মোটর বিষ্ফোরণ হলে আগুনের সূত্রাপাত হয়। কারখানায় জুতা তৈরির ক্যামিকেল ও সোলসহ দাহ্য পদার্থ থাকায় মুহুর্তেই আগুন পুরো ফ্লোরে ছড়িয়ে ভয়াবহ আকার ধারণ করে। আগুনের ভয়াবহতা দেখে কারখানা থেকে কর্মরত শ্রমিকরা দ্রুত বেরিয়ে যায়। এসময় শ্রমিকরা আগুন নেভানোর চেষ্টা করে ব্যার্থ হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কালিয়াকৈর, গাজীপুর, সাভার ইপিজেড, কাশিমপুরসহ আশপাশের ষ্টেশনের ৬টি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেন। আগুনের ভয়াবহতায় কারখানা ভবনের একাংশের সেড ধ্বসে পড়ে। সন্ধ্যা সাড়ে ৮টা পর্যন্ত প্রায় ৪ঘন্টা চেষ্টা চালিয়েও আগুন নেভাতে পারে নি ফায়ার সার্ভিসের কর্মীরা।

ফায়ার সার্ভিসের ওই কর্মকর্তা আরো জানান, আগুন লাগার সঠিক কারণ এ মুহুর্তে বলা যাচ্ছে না। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, কারখানায় থাকা কেমিক্যাল থেকে আগুনের সূত্রপাত হয়েছে। এখনও পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি।