ই-কমার্সের নামে প্রতারণা করে ২৬৮ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ছয় জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার (৩ নভেম্বর) সকালে রাজধানীর মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার এ তথ্য জানান।

গ্রেপ্তার ছয় জন হলেন, আলামিন (এমডি), মো. জসিম (নির্বাহী অফিসার), মানিক মিয়া (ম্যানেজার), মো. তানভীর আহমেদ (ম্যানেজার), পাপেল সরকার (সহকারী ম্যানেজার), মো. নাছির উল্লাহ (অফিস সহকারী)। এ সময় তাদের হেফাজত থেকে একটি হ্যারিয়ার গাড়ি, দুটি পিকআপ ভ্যান, সার্ভারে ব্যবহৃত ছয়টি লাপটপ, দুইটি রাউটার, দুইটি পাসপোর্ট ও বিভিন্ন কাগজপত্র জব্দ করা হয়।

অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, এসপিসি ওয়ার্ল্ড এক্সপ্রেস লিমিটেড নামে একটি কোম্পানি ই-কোর্সের ই-কমার্সের নামে লাইসেন্সবিহীন পিরামিড আকৃতির অনলাইন ভিত্তিক মাল্টিলেভেল মার্কেটিং পরিচালনা করে আসছিল। তারা সাধারণ মানুষকে বেশি কমিশনের প্রলোভন দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।

গত ২৬ অক্টোবর রাজধানীর কলাবাগান থানাধীন এফ হক টাওয়ারে ডিবি (সাইবার অ‌্যান্ড স্পেশাল ক্রাইম) অভিযান চালিয়ে চার জনকে গ্রেপ্তার করে। এ বিষয়ে কলাবাগান থানায় মামলা হয়। এরপর সোমবার (২ নভেম্বর) মোহাম্মদপুর এলাকা থেকে এ চক্রের প্রধান আল-আমিন ও মো. জসিমকে গ্রেপ্তার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ১টি হ্যারিয়ার গাড়ি, ২টি পিকআপ ভ্যান, সার্ভারে ব্যবহৃত ৬টি ল্যাপটপ, ২টি রাউটার, ২টি পাসপোর্ট ও বিভিন্ন কাগজপত্র জব্দ করা হয়।

ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার আরো জানান, গ্রেপ্তারকৃতদের দেওয়া তথ্য ও কোম্পানির সার্ভারের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে জানা যায়, এসপিসি ওয়ার্ল্ড লিমিটেড কোম্পানি চলতি বছরের প্রথম দিন ই-কমার্স লাইসেন্স নিয়ে যাত্রা শুরু করে। কোম্পানির এমডি ও সিইও আলামিন প্রধান একসময় ডেসটিনি-২০০০ লিমিটেড কোম্পানিতে সক্রিয় ছিলেন। ডেসটিনি বন্ধ হয়ে গেলে দীর্ঘদিন গবেষণা করে সেটির ব্যবসা পদ্ধতি অনুসরণ করে এসপিসি ওয়ার্ল্ড লিমিটেড কোম্পানির প্রতারণা শুরু করেন।

এ কে এম হাফিজ আক্তার বলেন, এ কোম্পানির প্রধান, ডিএমডি, ডিরেক্টর, অফিসার সম্মিলিতভাবে মাত্র ১০ মাস সময়ের মধ্যে সাধারণ মানুষের সরলতাকে পুজি করে উচ্চ কমিশনের প্রলোভন দেখিয়ে মোট বাইশ লক্ষ ছাব্বিশ হাজার ছয়শত আটষট্টি মেম্বার আইডি থেকে প্রায় ২৬৮ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। ব্যবসা কার্যক্রম অনলাইন অ্যাপ ভিত্তিক হওয়ায় বাংলাদেশের বাইরেও ১৭টি দেশে প্রবাসী ও বিদেশি মোট ৫ লাখ মেম্বার রয়েছে বলেও তথ্য পাওয়া যায়।

অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) আরো বলেন, কোম্পানির এমডি আলামিন প্রধান ও কোম্পানির নামে বিভিন্ন ব্র্যান্ডের ৫টি গাড়ি, বিভিন্ন ব্যাংকে মোট ৮টি অ্যাকাউন্ট রয়েছে বলে তথ্য পাওয়া যায়। তারা ই-কমার্সের কথা বলে সাধারণ জনগণকে লোভনীয় কমিশনের লোভ দেখিয়ে প্রতারনার ফাঁদে ফেলতেন।