বাংলাদেশি শ্রমিকরা মালয়েশিয়ায় ফিরতে পারবেন না বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব। বুধবার (৪ নভেম্বর) সংবাদ সম্মেলনে তিনি বলেন, কোভিড-১৯ মহামারির প্রভাবে দেশটির অভিবাসন নীতি অব্যাহত থাকায় বাংলাদেশ থেকে প্রবাসী কর্মীদের এ মুহূর্তে মালয়েশিয়ায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণ আদেশ শুরুর পর থেকে এখানে আন্তর্জাতিক সীমান্ত বন্ধ ছিল। ইমিগ্রেশন বিভাগের অনুমোদন না থাকলে আমরা এখনও বিদেশীদের মালয়েশিয়ায় প্রবেশ করতে দিচ্ছি না। দাতুকে সেরি বলেন, “নীতি পরিবর্তনের জন্য আমরা ইমিগ্রেশন থেকে এখনো কোনও প্রস্তাব পাইনি।

তিনি আরো উল্লেখ করেন, দীর্ঘমেয়াদী পাসধারীদের ২৩টি দেশের মধ্যে বাংলাদেশ থেকে আসা শ্রমিকদের মালয়েশিয়ায় প্রবেশ নিষেধ করা হয়েছে।

ইসমাইলের এই বক্তব্যটি এক প্রতিবেদনের প্রতিক্রিয়া ছিল। প্রতিবেদনটি হলো যে কোভিড-১৯ মহামারীর কারণে ছুটিতে দেশে গিয়ে আটকা পড়া বাংলাদেশি শ্রমিকরা মালয়েশিয়ায় ফিরে আসতে পারছেন না এ মর্মে।

প্রতিবেদনে বলা হয়েছে, এমন ২৫ হাজারেরও বেশি শ্রমিক রয়েছেন যারা বাংলাদেশ সরকারকে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করেছেন যাতে তারা এখানে কাজ শুরু করতে সক্ষম হন। প্রতিবেদনে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ মোমেনকে শ্রমিকরা আশ্বাস দিয়েছিল যে তারা মালয়েশিয়ার সাথে বিষয়টি নিয়ে আলোচনা করবে।

প্রসঙ্গত, প্রায় ২৫ হাজারেরও বেশি প্রবাসী শ্রমিক এ মুহূর্তে বাংলাদেশে ছুটিতে রয়েছেন। দেশে উল্লেখযোগ্য পরিমাণ করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা থাকায় বাংলাদেশসহ ২৩টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি না দেওয়ার বিষয়ে সরকারের নীতিমালার কারণে তারা ফিরতে পারছেন না।