দেশের সর্ব উত্তরের উপরের, হিমালয়ের কোলঘেঁষা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় গত দুইদিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। আজ রোববার চলতি তেঁতুলিয়ায় মৌসুমের দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আজ রোববার সকাল ৯টায় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে এ তাপমাত্রা রেকর্ড করা হয়। গতকাল শনিবার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

তেঁতুলিয়া আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, পঞ্চগড় জেলার অবস্থান হিমালয়ের কাছাকাছি হওয়ায় এখানে প্রতি বছরের মতো এবারও আগাম শীত নেমেছে। সূর্য ডোবার পর থেকে ভোর পর্যন্ত ঘন কুয়াশায় ঢেকে যাচ্ছে সমগ্র অঞ্চল। আর সেই সঙ্গে হিমালয় থেকে বয়ে আসা উত্তরের হিমেল হাওয়া শীতকে বাড়িয়ে দিয়েছে।

পঞ্চগড়ে দিন দিন কমছে তাপমাত্রা। দুপুরের পরে সূর্যের মুখ দেখা গেলেও তাপহীন সূর্য উত্তাপ ছড়ায় না। অনেকে দিনের বেলায়ও শরীরে গরম কাপড় জড়িয়ে ঘর থেকে বের হচ্ছেন স্থানীয়রা। রাতের বেলায় কাঁথা-কম্বল গায়ে জড়িয়ে নিতে হচ্ছে। শীত প্রবণ পঞ্চগড় জেলার মানুষ শীত মোকাবিলায় প্রস্তুতি গ্রহণ করছে। লেপ-তোষক ও গরম কাপড়ের দোকানগুলোতে প্রতিদিন ভিড় বাড়ছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষেণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, গত দুইদিন ধরে পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। আজ রোববার তেঁতুলিয়ায় আবহাওয়া অফিসে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস যা চলতি শীত মৌসুমে সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।