করোনাভাইরাস মহামারীকালেও আয়কর বিবরণী জমা দেওয়ার সময় বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এই সময় বাড়ানোর কোনো সুযোগ নেই। সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে রাজস্ব আদায়ের সর্বশেষ পরিস্থিতিও তুলে ধরেন এনবিআর চেয়ারম্যান।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন দাখিল করতে হয়। এবার মহামারীর কারণে সেই সময় বাড়ানো হবে কি না- সাংবাদিকরা সেই প্রশ্ন করেন এনবিআর চেয়ারম্যানকে। সময় না বাড়ালেও কোনো ব্যক্তি বিধি অনুযায়ী আবেদন করে আগের মতোই সময় নিতে পারবেন বলে জানান তিনি। বলেন, যে সব করদাতা এই সময়ের মধ্যে সময় বাড়ানোর আবেদন করবেন, তারা পরেও রিটার্ন জমা দিতে পারবেন। আর সে সুযোগও দেওয়া হবে আয়কর অধ্যাদেশের বিধান মোতাবেক।

২০০৮ সাল থেকে জাতীয় আয়কর দিবস এবং ২০১০ সাল থেকে আয়কর মেলার আয়োজন করে আসছে এনবিআর। করোনাভাইরাসের কারণে এবার আয়কর মেলা হচ্ছে না। রহমাতুল মুনিম বলেন, করদাতাদের সুবিধার জন্য প্রতিটি কর অঞ্চলে কর মেলার পরিবেশে রিটার্ন গ্রহণ, কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) প্রদান, কর তথ্যসেবা প্রদান করা হচ্ছে। রিটার্ন দাখিলের পর করদাতাদের তাৎক্ষণিকভাবে প্রাপ্তি স্বীকারপত্রও দেওয়া হচ্ছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, ভ্যাটের ইলেকট্রনিক ফিসকাল ডিভাইসের (ইএফডি) পরীক্ষামূলক কার্যক্রম সফল হয়েছে। আগামী মাসে আরও এক হাজার ইএফডি বসানো হবে। পর্যায়ক্রমে আরও ১০ হাজার ইএফডি বসানো হবে।