কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের কাঁঠালবাড়ী ঘাটটি আর থাকছে না। পদ্মা সেতুর নদী শাসন কাজের জন্য কাঁঠালবাড়ী ঘাটটি সরিয়ে আনা হচ্ছে বাংলাবাজার নামক স্থানে।
সোমবার (১৬ নভেম্বর) সকালে নতুন ঘাট দিয়ে ফেরি চলাচল শুরু করেছে। কাঁঠালবাড়ী থেকে বাংলাবাজার ঘাটটি প্রায় ৫শ মিটার পেছনে। এখন থেকে বাংলাবাজার-শিমুলিয়া নামে পরিচিত হবে নৌরুটটি। এ রুটে রোরো, ডাম্পসহ সকল ফেরি চলাচল করবে বলে ঘাট সূত্র জানিয়েছে।
কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা গেছে, পদ্মা সেতুর নদী শাসনের জন্য কাঁঠালবাড়ী ঘাটটি সরিয়ে বাংলাবাজার এলাকায় স্থানান্তরিত করা হচ্ছে। গত প্রায় ৪/৫ মাস ধরেই নতুন ঘাট তৈরির কাজ চলছিল।
সোমবার সকালে কাঁঠালবাড়ী থেকে দুটি ফেরিঘাট সরিয়ে বাংলাবাজার নতুন ঘাটে নেয়া হয়। সকাল থেকেই ওই দুটি ঘাট দিয়ে ফেরি চলাচল শুরু করে। অন্য ঘাটও সরিয়ে নেয়ার কাজ চলছে।
বিআইডব্লিউটিসির মেরিন কর্মকর্তা আহমদ আলী জানান, কাঁঠালবাড়ী ঘাটের পেছনে ৫শ মিটার উজানে নতুন ঘাটটি তৈরি করা হয়েছে। সকাল থেকে দুটি ফেরিঘাট চালু হয়েছে নতুন ঘাটে। এই ঘাট স্থানান্তেরর কারণে দূরত্ব বাড়ল আধা কিলোমিটার। বর্তমানে বিকল্প চ্যানেলে ফেরি চলাচলে দূরত্ব ছিল সাড়ে ১২ কিলোমিটার। আর বাংলাবাজার-শিমুলিয়া ঘাটের দূরত্ব হচ্ছে ১৩ কিলোমিটার।
তিনি আরো জানান, লঞ্চ, স্পিডবোটসহ অন্য দুটি ফেরিঘাটও স্থানান্তরের কাজ চলছে। দু’এক দিনের মধ্যেই নতুন ঘাটটির পুরোপুরি ব্যবহার শুরু হবে।
২০১৭ সালের ফেব্রুয়ারিতে কাঁওড়াকান্দি ঘাট সরিয়ে কাঁঠালবাড়ীতে আনা হয়। তিন বছর পর আবারও ঘাট স্থানান্তরিত হলো। পদ্মাসেতুর নদী শাসনের জন্য দু’একদিনের মধ্যেই বন্ধ হয়ে যাচ্ছে কাঁঠালবাড়ী ঘাটটিও।

সাবরীন জেরীন,মাদারীপুর।