দেশে প্রথমবারের মতো মানুষের মল থেকে প্রক্রিয়াকরণের মধ্যদিয়ে কম্পোষ্ট সার তৈরি করতে যাচ্ছে গাজীপুর সিটি কর্পোরেশন (গাসিক)। এই সার তৈরি ও বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে গাজীপুর সিটি কর্পোরেশনের সঙ্গে ওয়ার্ল্ড ব্যাংকের এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার সকালে সিটি কর্পোরেশনের গাছা আঞ্চলিক কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। এতে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ জাহাঙ্গীর আলম ও ওয়ার্ল্ড ব্যাংকের ইন্টারন্যাশনাল ফাইনেন্সিয়্যাল কর্পোরেশন (আইএফসি) এর পক্ষে মি.ফারহান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান প্রকোশলী আকবর হোসেন তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুজিবুর রহমান কাজলসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

এসময় সিটি মেয়র জাহাঙ্গীর আলম বলেন, নগরের ৪০ লক্ষাধিক মানুষের মল-বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে সরকার সিটি কর্পোরেশনকে একটি প্রকল্প দিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে মানুষের মল থেকে প্রক্রিয়াকরণের মাধ্যমে কম্পোষ্ট সার তৈরি হবে। প্রাথমিকভাবে আইএফসি’র সঙ্গে আমাদের ৭ শ’ কোটি টাকার চুক্তি হয়েছে। পরবর্তী পর্যায়ে এই টাকার পরিমাণ আরো বাড়বে। এই কাজে আমি সবার সহযোগীতা চাই।