গাজীপুরের শ্রীপুর পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ও শ্রীপুর পৌর বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল্লাহ শহিদ (৪৫) করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি শ^াসকষ্টসহ করোনা পজিটিভ হয়ে ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার মৃত্যুতে শ্রীপুর পৌরসভা মেয়র পদের নির্বাচনী কার্যক্রম বাতিল করেছেন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা।

শ্রীপুর পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক এস এম আবুল কালাম আজাদ জানান, গত প্রায় ১৫দিন আগে তিনি শ^াসকষ্ট ও করোনা পজেটিভ হয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। শারিরীক অবস্থার অবনতি হলে সবশেষ সোমবার দুপুরে তাকে ঢাকার হাই কেয়ার হাসপাতাল থেকে স্কয়ার হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিতব্য শ্রীপুর পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ছিলেন শহিদুল্লাহ শহিদ। তিনি গাজীপুরের শ্রীপুর পৌর এলাকার কেওয়া পশ্চিম খন্ড গ্রামের মাওনা চৌরাস্তা এলাকার মৃত হাজী ইয়াকুব আলী মাষ্টারের ছেলে।

নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা কাজী ইস্তাফিজুল হক আকন্দ জানান, শ্রীপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে বিএনপি মনোনীত বৈধ প্রার্থীর মৃত্যুর কারণে নির্বাচন বিধি অনুযায়ী কেবলমাত্র ওই পদের নির্বাচনী কার্যক্রম বাতিল করে বুধবার গণ বিজ্ঞপ্তি জারী করা হয়েছে। তবে অন্যান্য পদ সমূহে নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে। পরবর্তীতে ওই মেয়র পদে তারিখ ঘোষণা করে নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিএনপি মনোনীত মেয়র প্রার্থী শহিদুল্লাহ শহিদ হাসপাতালে চিকিৎসাধীন থাকায় তার পক্ষে দলীয় নেতাকর্মীরা রিটার্ণিং কর্মকর্তার কাছে নির্বাচনী মে জমা দিয়েছিলেন। হাসপাতালে চিকিৎসাধীন থাকলেও তার পক্ষে দলীয় নেতাকর্মী ও সমর্থকেরা নির্বাচনী নানয়নপত্র প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছিলেন। তার জানাজা রাতে স্থানীয় মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজন করা হয়েছে।

শ্রীপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা এ এম শামসুজ্জামান জানান, শ্রীপুর পৌরসভা প্রতিষ্ঠার পর এটি হবে চতুর্থ নির্বাচন। পৌরসভার মোট আয়তন ৪৬.৯৭ বর্গ কিলোমিটার। মোট জনসংখ্যা ২ লাখ ৬০ হাজারের মধ্যে প্রায় অর্ধেক নারী। ভোটার সংখ্যা ৬৭ হাজার ৯৩৫ জন। এরমধ্যে পুরুষ ৩৩ হাজার ৮৩২ ও মহিলা ৩৪ হাজার ১০৩ জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ২৬টি। পৌরসভায় তিনটি সংরক্ষিত ওয়ার্ড এবং ৯টি সাধারণ ওয়ার্ড রয়েছে।

প্রসঙ্গত, শ্রীপুর পৌরসভা নির্বাচনে তিন প্রার্থীর মধ্যে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী শহিদুল্লাহ শহিদ ছাড়াও আওয়ামীলীগ মনোনীত গাজীপুর জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান আনিছ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের ফরহাদ আহমেদ মোমতাজী রয়েছেন। ঘোষিত তফছিল অনুযায়ী ১০ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহার, ১১ ডিসেম্বর প্রতীক বরাদ্দ এবং ২৮ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।