গাজীপুরের শ্রীপুরে সড়কের পাশ থেকে শনিবার একটি মেছোবাঘের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। গায়ের রং এবং দাগ দেখে এলাকাবাসী এটাকে চিতা বাঘ বলে দাবী করেছে। তবে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক এটাকে মেছো বাঘ বলে নিশ্চিত করেছেন।

বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক জানান, শনিবার সকালে রাজাবাড়ী- শ্রীপুর সড়কের শ্রীপুর পৌরসভার লোহাগাছ গ্রামের (ফোরকানিয়া মাদ্রাসা সংলগ্ন) সড়কের পাশে একটি মেছো বাঘের মৃতদেহ পড়ে থাকতে দেখে স্থানীয়রা। তিন বছর বয়সের ওই প্রাণীটির মুখে আঘাতের চিহ্ন রয়েছে। ঘন কুয়াশা থাকার কারনে এ সড়কে চলাচলকারী কোনো গাড়ির ধাক্কায় রাতে বাঘটি মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। মৃতদেহটি পিতা বাঘের ভেবে এলাকাবাসীর মাঝে আতঙ্ক দেখা দেয়। তাদের ধারণা আশেপাশের বনে আরো চিতা বাঘ রয়েছে।

তিনি জানান, মেছো বাঘ নিশাচর প্রাণী। বারা বনে জঙ্গলে থাকা ইঁদুর, সাপ, ব্যাঙ এবং জলাশয়ের মাছ ধরে খায়। সাধারণত রাতের বেলায় এরা খাবারের সন্ধানে বনে-জঙ্গলে বা জলাশয়ে বের হয়। এরা সাধারণত দিনের বেলা লোকালয়ে বের হয় না। এনব বন্য প্রাণী রক্ষায় বন জঙ্গলের আশেপাশে বা ভেতরের রাস্তা দিয়ে ধীরগতিতে ও সাবধানে গাড়ি চলাচল করা উচিৎ। এজন্য ওইসব এলাকায় রাস্তার পাশে বিভিন্ন স্থানে সাবধানতার জন্য সাইনবোর্ড কিংবা গতিরোধক দেয়া প্রয়োজন।