এশিয়ার প্রথম দেশ হিসেবে সোমবার ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস টিকার প্রথম চালান পেয়েছে সিঙ্গাপুর। এই মহামারির বিরুদ্ধে ‘দীর্ঘ ও কঠোর’ লড়াইয়ের পর তার দেশ করোনার টিকা পাচ্ছে বলে জানিয়েছেন শহর রাষ্ট্রটির প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। খবর এনডিটিভির। বিশ্বের যে কয়েকটি দেশ ফাইজারের করোনা টিকার অনুমোদন দিয়েছে, সিঙ্গাপুর সেগুলোর একটি। গত সপ্তাহে ব্রিটেন, যুক্তরাষ্ট্র, কানাডা, সৌদি আরব, বাহরাইনসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ ফাইজারের করোনা টিকার অনুমোদন দেয়।

সিঙ্গাপুর বলছে, তারা আগামী বছরের প্রথম নয় মাসের মধ্যে দেশটির ৫.৭ মিলিয়ন জনসংখ্যাকে টিকা দেয়ার পরিকল্পনা করছে। স্বাস্থ্যকর্মী, বয়স্ক এবং মেডিক্যালি ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে অগ্রাধিকার দেয়া হবে।
বেলজিয়াম থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইট টিকা নিয়ে আসার পর সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী এক ফেসবুক পোস্টে বলেন, সিঙ্গাপুরে টিকার প্রথম চালান পৌঁছানোর আনন্দিত। তিনি বলেন, একটি দীর্ঘ এবং কঠিন বছর পার করলাম। আমি আশা করি উৎসবের এই মৌসুমে এই খবর সিঙ্গাপুরের মানুষকে আনন্দিত করবে এবং ২০২১ সালে আশাবাদী হওয়ার কারণ হবে।

সিঙ্গাপুরের করোনা টিকা নেয়া বাধ্যতামূলক করা হয়নি। তবে এই ক্যাম্পেইনে অংশ নিতে মানুষজনকে জোরালোভাবে উৎসাহিত করেছেন প্রধানমন্ত্রী লি। উল্লেখ্য, কার্যকর হওয়ার জন্য ফাইজারের দুই ডোজ টিকা নিতে হবে।