যুক্তরাজ্যে নতুন করোনাভাইরাসের প্রকোপের মধ্যে তিন দিনের ব্যবধানে ফের লন্ডন থেকে ১৬৭ যাত্রী নিয়ে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করল বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ। যাত্রীদের ১৪৪ জনই সিলেটের। আজ সোমবার দুপুর ১২টা ১৫ মিনিটে বিমানের বিমানের বিজি ২০২ নম্বরের ফ্লাইটটি অবতরণ করে।

ওসমানী বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, সিলেটে যাত্রী নামিয়ে বিমানের ওই ফ্লাইটটি বাকি ২৭ জনকে নিয়ে দুপুর সোয়া ১টার দিকে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা করে। এর আগে নতুন ধরনের এবং অধিক সংক্রামক করোনাভাইরাসের প্রকোপের মধ্যে গত ২৪ ডিসেম্বর বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট ২০২ জন যাত্রী নিয়ে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সে ফ্লাইটের ১৬৫ জন যাত্রীই সিলেটের ছিলেন।

এদিকে নতুন ধরনের এবং বেশি সংক্রামক করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর পৃথিবীর বিভিন্ন দেশ যুক্তরাজ্যের ক্ষেত্রে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করছে। ভারতও যুক্তরাজ্য থেকে আসা বিমানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে বাংলাদেশের পক্ষ থেকে এখনও সে রকম কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

যুক্তরাজ্যে নতুন করে করোনা ছড়িয়ে পড়ার কারণে বিমান চলাচল বন্ধ করা হবে কিনা; এ নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যেই তিনদিনের ব্যবধানে ফের লন্ডন থেকে ১৬৭ যাত্রী নিয়ে ফ্লাইট এলো সিলেটে।

ওসমানী বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ জানান, বিমানের ফ্লাইটে আসা নতুন ১৪৪ যাত্রী করোনা নেগেটিভ সনদ নিয়ে এসেছেন। তিনি বলেন, ‘করোনা নেগেটিভ সনদ ছাড়া এখন কাউকেই বিমানে উঠকে দেওয়া হয় না। আবার দেশে আসার পরও মেডিকেল টিম সব যাত্রীদের করোনা সনদ পরীক্ষা করে। ফলে করোনা নেগেটিভ সনদ ছাড়া কারোরই দেশে আসার সুযোগ নেই।’ বিমানবন্দরের মেডিকেল টিমের সমন্বয়ক ডা সিরাজুম মুনির বলেন, ‘সব যাত্রীদের করোনা সনদ পরীক্ষা করা হচ্ছে। কারও সনদ না থাকলে তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হবে।’