গাজীপুরে শ্রীপুরের একটি কেমিক্যাল কারখানায় বৃহষ্পতিবার বিকেলে ভয়াবহ বিষ্ফোরণ ও অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের কর্মীরা প্রায় ৩ ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় অন্ততঃ ২০জন আহত হয়েছেন।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল হামিদ ও স্থানীয়রা জানান, শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেপিরবাড়ী মুলাইদ এলাকাস্থিত এএসএম কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কারখানায় বৃহষ্পতিবার বিকেলে উৎপাদন কাজ চলছিল। এসময় ৫শতাধিক শ্রমিক কাজ করছিল। বিকেল সাড়ে চারটার দিকে হঠাৎ বিকট শব্দে কারখানার বিশাল আকৃতির হাইড্রোজেন পারক্সাইড তৈরীর প্ল্যান্টে বিস্ফোরণ ঘটে। মুহুর্তেই আগুন পুরো প্ল্যান্টে ছড়িয়ে ভয়াবহ আকার ধারণ করে। বিকট শব্দে বিষ্ফোরণ ও আগুন দেখে কারখানার কর্মীরা আতংকিত হয়ে দিকবিদিক ছুটোছুটি শুরু করেন। আগুনের ধোঁয়ার কুন্ডলি আশপাশে ছড়িয়ে পড়লে স্থানীয়রা আতংকিত হয়ে পড়েন। ভয়াবহ বিষ্ফোরণের এ ঘটনায় ওই প্ল্যানটি লন্ডভন্ড হয়ে যায়। এসময় অন্ততঃ ২০ জন আহত হয়েছেন। কারখানার কর্মী ও স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করে ব্যার্থ হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের শ্রীপুর ষ্টেশনের দুটি, জয়দেবপুর ষ্টেশনের দুটি, ময়মনসিংহের ভালুকা ষ্টেশনের দুটি ও টঙ্গী ষ্টেশনসহ ৮টি ইউনিটের কর্মীরা পর্যায়ক্রমে ঘটনাস্থলে আগুন নেভানোর কাজ শুরু করেন। তারা প্রায় ৩ ঘন্টা চেষ্টার পর রাত সাড়ে ৭ টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে আগুন পুরোপুরি নেভাতে ফায়ার সার্ভিসের কর্মীরা রাত সোয়া আটার দিকেও এ রিপোর্ট লেখা পর্যন্ত কাজ করছিল। বিষ্ফোরণে কারনে আগুনের সূত্রাপাত হয়েছে। তবে বিষ্ফোরণের কারণ তাৎক্ষণিকভাবে নির্ণয় করা সম্ভব হয়নি।

পুলিশ ও ফাায়ার সার্ভিসের কর্মীরা জানান, বিষ্ফোরণের এ ঘটনায় আহতদের মধ্যে গুরুতর অবস্থায় ইসহাক, সুজা উদ্দিন, সিলভেস্টা, আশরাফুল, মনির ও আমিনুল উন্নত চিকিৎসার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অপর আহত ওই কারখানার সাপ্লাইম্যান মোঃ টুটুল, সহকারী প্রকৌশলী আমিনুল ইসলাম, অপারেটর আবির হোসেন, রোকনুজ্জামান, কর্মকর্তা ওয়াসিম আকরামসহ অন্যদের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে পাঠানো হয়েছে।