গাজীপুরে শ্রীপুরের লোকালয় থেকে একটি পুরুষ চিত্রা হরিণ রবিবার আটক করেছে স্থানীয়রা। আটক হরিণটিকে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে অবমুক্ত করেছেন পার্কে কর্মকর্তারা।

বন বিভাগের শ্রীপুর রেঞ্জের শিমলাপাড়া বিটের আব্দুল হাই ও স্থানীয়রা জানান, শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নের কপাটিয়াপাড়া এলাকার জৈনুদ্দিনের বাড়ির পাশের জঙ্গলে রুববার দুপুরে একটি চিত্রা হরিণকে দেখতে পায় স্থানীয় কয়েক যুবক। তারা হরিণটিকে আটকের জন্য ধাওয়া করে। যুবকদের ধাওয়া খেয়ে হরিণটি দৌড়ে পালাতে গিয়ে কাদায় পড়ে যায়। এসময় যুবকরা হরিণটিকে আটক করে বাড়িতে নিয়ে বনবিভাগের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক কর্তৃপক্ষকে খবর দেয়। পরে পার্কের কর্মকর্তারা আটক হরিণটিকে উদ্ধার করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, উদ্ধারকৃত পুরুষ চিত্রা হরিণটি সাফারী পার্ক কর্র্তৃপক্ষের তত্ত্বাবধানে রাখা হয়েছে। স্থানীয়দের কাছ থেকে হরিণটিকে উদ্ধারের করে প্রাথমিক চিকিৎসা শেষে পার্কের হরিণ বেষ্টনীতে ছেড়ে দেয়া হয়েছে। তিনি আরও জানান, হরিণ উদ্ধার হওয়ার জায়গাটি পার্ক থেকে প্রায় ১৪/১৫ কিলোমিটার দূরত্বে। পার্ক থেকে হরিণ বের হয়ে গেলেও এতদূর যাওয়া সম্ভব নয়। তবে বছর খানেক আগে তিনটি হরিণ সাফারী পার্কের সংরক্ষিত বনাঞ্চলের উম্মুক্ত এলাকায় অবমুক্ত করা হয়। ধালনা করা হচ্ছে, উদ্ধারকৃত হরিণটি ওই তিনটির মধ্যে একটি। তবে হরিণটি কোথা থেকে এসেছে এ ব্যাপারে খোঁজখবর নেওয়া হচ্ছে।