দেশে পড়াশোনার মান ও গবেষণাসহ নানা মানদন্ডে সরকারি ও বেসরকারি বিশ^বিদ্যালয়গুলোর মধ্যে চমক দেখিয়েছে জাতীয় বিশ^বিদ্যালয়। দেশে সরকারি-বেসরকারি বিশ^বিদ্যালয়গুলোর মধ্যে এই বিশ^বিদ্যালয়ের অবস্থান ৪৩তম। সরকারি বিশ^বিদ্যালয়ের মধ্যে ২৬তম। এই তালিকায় জাতীয় বিশ^বিদ্যালয়ের পরে অবস্থান করছে দেশের অনেক প্রথম সারির পাবলিক বিশ^বিদ্যালয়। তালিকায় দেশের ১৭৩টি সরকারী-বেসরকারী বিশ^বিদ্যালয় ও মেডিকেল কলেজের মধ্যে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে ঢাকা বিশ^বিদ্যালয় ও বুয়েট।

বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো নিয়ে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স এর (িি.িবিনড়সবঃৎরপং.রহভড়) জানুয়ারি ২০২১ সংস্করণে এসব তথ্য জানানো হয়েছে। প্রতিষ্ঠানটি বিশ্বের ৩১ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে সম্প্রতি ১৮তম সংস্করণ প্রকাশ করে। ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ^বিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে। গত বছরের জুলাই সংস্করণে দেশের ১৬৮টি বিশ^বিদ্যালয় ও মেডিকেল কলেজের মধ্যে প্রথম স্থানে ছিল বুয়েট।

পাবলিক বিশ^বিদ্যালয়গুলোর মধ্যে জাতীয় বিশ^বিদ্যালয়ের পরেই অবস্থান করছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, বরিশাল বিশ^বিদ্যালয়সহ আরও অনেক বিশ^বিদ্যালয়।

ওয়েবমেট্রিক্স এর ওয়েবসাইট অনুযায়ী র‌্যাংকিং তৈরিতে শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটের তথ্যের পাশাপাশি তাদের গবেষক এবং প্রবন্ধ বিবেচনায় নেয়া হয়। সেক্ষেত্রে ওয়েবসাইটের তথ্য ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‌্যাংকিং তৈরি করে। জাতীয় বিশ^বিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুল করিম মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।