গাজীপুরে সব্জি জমির মাটি খুঁড়তে গিয়ে ৫টি অবিষ্ফোরিত মর্টার সেল এবং ১৪ রাউন্ড গুলির খোসা পাওয়া গেছে। শনিবার উদ্ধারকৃত এসব মর্টারসেল ও গুলির খোসাগুলো ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ব্যবহার করা হয়েছিল বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

জিএমপি’র গাছা থানার ওসি ইসমাইল হোসেন জানান, শনিবার দুপুরে গাজীপুর সিটি কর্পোরেশনের শরীফপুর এলাকার সানাউল্লাহ মন্ডলের জমিতে সব্জি আবাদের জন্য মাটি খুঁড়ছিল কয়েক শ্রমিক। এসময় মাটির নীচে ৫টি অবিষ্ফোরিত মর্টার সেল দেখতে পায় তারা। এসময় সেগুলোর আশেপাশে আরো ১৪ রাউন্ড গুলির খোসা পাওয়া যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে আসে এবং নিরাপত্তার জন্য ঘটনাস্থালটি ঘিরে রাখে। এব্যাপারে র‌্যাবের বোম্ব স্কোয়াড টিমকে খবর দেওয়া হয়। মাটির নীচে পড়ে থাকা দীর্ঘ পুরোনো এসব মর্টারসেল ও গুলির খোসায় মরিচা পড়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে এসব মর্টার সেল ও গুলির খোসাগুলো সেখানে মাটি চাপা দিয়ে রাখা হয়েছিল।

জমির মলিক আশি উর্ধ্ব বয়সের সানাউল্লাহ মন্ডল জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে ঘটনাস্থল ও আশেপাশের এলাকায় মুক্তিযোদ্ধারা বেশ কিছু ব্যাঙ্কার তৈরী করেছিলেন। যুদ্ধের শেষ দিকে পিছুহটে ঢাকায় ফিরার পথে ওই এলাকায় পাকহানাদারদের প্রতিরোধ করেন মুক্তিযোদ্ধারা। এসময় দু’পক্ষের মাঝে ব্যাপক যুদ্ধ হয়। ধারণা করা হচ্ছে, ওই যুদ্ধকালে এসব অবিষ্ফোরিত মর্টার সেল ও ব্যবহৃত গুলির খোসা ব্যাঙ্কারে ফেলে রেখে যায় যোদ্ধারা। পরবর্তীতে সেগুলো মাটির নীচে চাপা পড়ে। দীর্ঘদিন মাটির নীচে চাপা পড়ে থাকায় এসব সেল ও গুলির খোসায় মরিচা পড়েছে।