লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় পুকুরে মাছ ধরার সময় পুরাতন আমলের একটি পিতলের লক্ষ্মী দেবীর মূর্তি উদ্ধার করা হয়। এ খবর ছড়িয়ে পড়লে মুর্তি দেখার জন্য নিমিষেই এলাকাজুড়ে তোলপাড় শুরু হয়। যার ওজন ২৬০ গ্রাম বা ৭৭ ভরি। রবিবার ( ২১ ফেব্রুয়ারী) বিকালে বিষয়টি নিশ্চিত করেন পাটগ্রাম থানার ওসি সুমন কুমার মোহন্ত। এর আগে গতকাল শনিবার রাত ৮টার দিকে ঐ উপজেলার কোটতলী এলাকায় একটি পুকুর থেকে লক্ষ্মী দেবীর মূর্তিটি উদ্ধার করা হয়।

পাটগ্রাম থানার অফিসার্স ইনচার্জ (ওসি) সুমন কুমার মোহন্ত জানান, শনিবার বিকালে উপজেলার কোটতলী এলাকায় পুকুরে মাছ ধরার সময় এক জেলে মূর্তিটি দেখতে পায়। বিষয়টি কানাকানি হলে তা নিমিষেই এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে। ফলে সেই জেলে গা ঢাকা দেয়। এদিকে খবর পেয়ে মূর্তিটি হেফাজতে নেন পুকুরের মালিক মরহুম মুক্তিযোদ্ধা মনির উদ্দিন আহমেদের ছেলে শামীম হোসেন (৩০)। পরে স্থানীয়রা খবর দিলে পাটগ্রাম থানা পুলিশ শামীমের কাছ থেকে সেটি উদ্ধার করে।

পরে জুয়েলারির দোকানে পরীক্ষা- নিরীক্ষা করে জানা যায়, মূর্তিটি পিতলের তৈরি। প্রায় দেড়শো বছর আগের রাজা বাদশাদের আমলের হতে পারে। মুর্তিটির ওজন প্রায় ২৬০ গ্রাম বা ৭৭ ভরি।

ওসি সুমন কুমার মোহন্ত বলেন, এ বিষয়ে থানায় একটি সাধারণ ডায়েরি করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আদালতের অনুমতি চাওয়া হয়েছে। আদালতের নিদের্শনায় পরবর্তী ব্যবস্থা গ্রহণ করাসহ উদ্ধার হওয়া মূর্তিটি সরকারি কোষাগারে পাঠানো হবে।