উন্নত চিকিৎসার জন্য গত বছরই জার্মানিতে যাওয়ার কথা ছিল অর্থহীনের বেজ বাবা’খ্যাত সুমনের। কিন্তু করোনায় কারণে আটকে যায় তার চিকিৎসা। দিন দিন অসুস্থ হয়ে পড়ছিলেন তিনি। অবশেষে চিকিৎসার জন্য থাইল্যান্ডের সামিতিভেজ হাসপাতালে নেওয়া হলো সুমনকে। ভর্তি হওয়ার পরই তাকে নেওয়া হয় আইসিইউতে- এমনটাই জানিয়েছেন অর্থহীনের এই গায়ক। দীর্ঘদিন ধরে ব্যাংককের এই হাসপাতালে তিনি ক্যানসারের চিকিৎসা নিয়ে আসছেন। বিষয়টি নিয়ে ব্যান্ডের ম্যানেজার রাজু আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘গতকাল সুমন ভাইয়ের ব্যাংককে যাওয়ার কথা। আজ বিকেলে বিস্তারিত বলতে পারব।’

জানা গেছে, মেরুদণ্ডে অস্ত্রোপচারের জন্য নয়, শারীরিক অবস্থা জানতে ও কিছু নিয়মিত চিকিৎসার নিতে তিনি ব্যাংককে গেছেন। আর মেরুদণ্ডে সার্জারির জন্য এখনও জার্মানিতে যাওয়ার অপেক্ষায় আছেন সুমন। কারণ জটিল ও গুরুতর এ অপারেশন অন্য কোথায় হলে বড় ধরনের ঝুঁকি থেকে যায়।

এর আগে রাজু জানিয়েছিলেন, সুমনের শারীরিক অবস্থা আগের চেয়ে বেশি খারাপ। করোনার কারণে ভিসা জটিলতা দেখা দিয়েছে। তার স্পাইনাল কর্ডের ব্যথা অনেক বেড়েছে। জরুরি ভিত্তিতে তার চিকিৎসা দরকার। তার এই সমস্যার চিকিৎসা হয় জার্মানিতে। আর সে কারণে চেষ্টা করা হচ্ছে তাকে দ্রুত জার্মানিতে নিয়ে যাওয়ার।

আর বেজ বাবা’খ্যাত সুমন জানিয়েছিলেন, এই অপারেশন খুবই গুরুতর ও জটিল। এখানে রিস্ক নেওয়ার সুযোগ নেই। তাই তিনি অন্য কোন দেশে চেষ্টা করছেন না। এর মধ্যে বছর খানেক আগেই চিকিৎসকরা জানিয়েছেন, তারা খুব একটা আশাবাদী নন। সার্জারি অসফল হলে সারা জীবনের জন্য পঙ্গু হয়ে যাওয়ার সম্ভাবনাও আছে সুমনের।

শুরুর দিকে চিকিৎসকেরা সুমনের শরীরে দুটি টিউমারের অস্তিত্ব পান। একসময় জানা যায়, তিনি ক্যানসারে আক্রান্ত। তখন ক্যানসারটি প্রথম ধাপে ছিল। এই গায়কের শরীরে অস্ত্রোপচার করা হয়। ২০১৭ সালে সার্জারির পর ব্যাংককের একটি হাসপাতাল থেকে ফিরছিলেন এই গায়ক। এমন সময় হঠাৎ একটি গাড়ি তাকে ধাক্কা দেয়। মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত সুমনের শরীরে প্রায় ১১ ঘণ্টা ধরে ৯টি সার্জারি করা হয়। ওই দুর্ঘটনায় তার স্পাইনাল কর্ডের ক্ষতি হয়। তখন তার মেরুদণ্ডের দুটি ডিস্কও পরিবর্তন করা হয়েছিল। নতুন করে এর সার্জারির জন্যই দেশসেরা এই শিল্পীর জার্মানিতে যাওয়া খুব জরুরি।