বিমান বাংলাদেশ এয়ারলাইনসে যুক্ত হওয়া অত্যাধুনিক দুই বিমান ‘আকাশতরী’ও ‘শ্বেতবলাকা’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে অভ্যন্তরীণ দুই রুটে ডানা মেলতে যাচ্ছে বিমানের নতুন এই উড়োজাহাজ দুটি। আজ রোববার বেলা ১১টা ১০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে আয়োজিত অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী উড়োজাহাজ দুটির উদ্বোধন করেন।

উড়োজাহাজ দুটির উদ্বোধন উপলক্ষে আজ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি ভবনে অনুষ্ঠানের আয়োজন করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। সেখান থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে যোগ দেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীসহ আরও অনেকে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী এই উড়োজাহাজ দুটির নাম রেখেছেন ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’। উড়োজাহাজ দুটি বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে কেনা তিনটি উড়োজাহাজের মধ্যে দ্বিতীয় ও তৃতীয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস জানিয়েছে, অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ দুটি বহরে যুক্ত করার মাধ্যমে অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটগুলোতে ফ্লাইট ফ্রিকোয়েন্সি বাড়ানো হবে। জানা গেছে, কানাডার এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত অত্যাধুনিক ৭৪ সিট-সংবলিত নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ খুব ছোট রানওয়ে থেকে উড্ডয়নক্ষম ও স্বল্প খরচে নিরবিচ্ছিন্ন উড্ডয়নের জন্য বিখ্যাত।