গাজীপুরে মহিলা, শিশু ও কিশোরী হেফাজতীদের নিরাপদ আবাসন কেন্দ্র থেকে ১৪ হেফাজতী পালিয়ে যাওয়ার ঘটনায় মন্ত্রনালয়ের পক্ষ থেকে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মোঃ ছায়েদুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শনে এসে সাংবাদিকদের এ কথা জানান।

তদন্ত কমিটির প্রধান হলেন- মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের যুগ্ম সচিব এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক মনোয়ারা ইসরাত। সদস্যরা হলেন- ওই আবাসন কেন্দ্রের তত্ত্বাবধায়ক ফরিদা খানম, উপ-সচিব জগদিশ দেবনাথ, গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম ও গাজীপুর জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) শাহনাজ আক্তার। আগামি সাত কার্য দিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

পরিদর্শনকালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মোঃ ছায়েদুল ইসলাম সাংবাদিকদের বলেন, এ কেন্দ্রে একজন ফুল টাইম তত্ত্বাবধায়ক নিয়োগ দেয়া হয়েছে। হেফাজতী পালিয়ে যাওয়ার ঘটনায় দায়িত্বে কোন অবহেলা থাকলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে। এ কেন্দ্রের নিবাসীদের খাবারের মান আরো বৃদ্ধি ও কেন্দ্রের নিরাপত্তা বৃদ্ধিসহ সার্বিক বিষয়ে কার্যকরী ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, বুধবার গভীর রাতে গাজীপুর সিটি কর্পোরেশনের বাসন থানাধীন ভোগড়া মোগড়খাল এলাকাস্থিত মহিলা, শিশু ও কিশোরী হেফাজতীদের নিরাপদ আবাসন কেন্দ্র ভবনের তৃতীয় তলায় গ্রীল কেটে ও ভেঙ্গে ফেলে কয়েক হেফাজতী। পরে ওড়না দিয়ে বানানো রশি বেয়ে নীচে নেমে প্রায় ২৫ ফুট উচু দেওয়াল টপকে ওই কেন্দ্র থেকে হেফাজতী ২৮ জনের মধ্যে ১৪জন পালিয়ে যায়। রাতেই পুলিশ অভিযান চালিয়ে সাতজনকে আটক করে। এ ঘটনায় ওই কেন্দ্রের স্টোর কিপার আব্দুর রহমান মোল্লা বাদি হয়ে ১৪ জনকে আসামি করে জিএমপি’র বাসন থানায় মামলা দায়ের করেছেন।