সূর্যমুখী চাষে উদ্বুদ্ধ করতে নীলফামারীতে কৃষক সমাবেশ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। বুধবার(২৪ মার্চ) দুপুরে সদর উপজেলার কুন্দপুকুর ইউনিয়নের গুড়গুড়ি এলাকায় এই সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী। উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও)এলিনা আকতারের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান,বিশেষ অতিথি নীলফামারী পৌরসভার মেয়র ও জেলা আওয়ামীলীগ সভাপতি দেওয়ান কামাল আহমেদ,পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান(বিপিএম-পিপিএম),
এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুর রহমান মন্ডল। এছাড়াও সূর্যমুখী চাষী কৃষক শেখ মোহাম্মদ গোলাম রব্বানী অভিজ্ঞতা তুলে ধরেন সমাবেশে।
উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান জানান, সমাবেশ এলাকায় ১৭জন কৃষক ১৭বিঘা জমিতে সূর্যমুখী চাষ করেছেন। উপজেলায় ৩৭৫জন কৃষক ৩৭৫বিঘা জমিতে এই ফসল আবাদ করছেন।ভালো ফলন ও ভালো দাম পাওয়ার পাশাপাশি চাষাবাদে আগ্রহী করে তুলতে এই সমাবেশের আয়োজন করা হয়।
কৃষি বিভাগ সুত্র জানায়, ১২০দিনের ফসল কর্তন, বিঘা প্রতি সাড়ে ছয়মণ বীজ উৎপাদন হয় সূর্যমুখীতে। সরকারের কৃষি প্রণোদনা ও পুর্নবাসন কর্মসুচীর আওতায় এবারই প্রথম এই ফসল চাষ করা হচ্ছে। এজন্য সার, বীজ দিয়েছে সরকার। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুর রহমান মন্ডল বলেন, জেলায় ২৬৫ হেক্টর জমিতে সূর্যমুখী চাষ হয়েছে। এতে ১৯৯০জন কৃষক আবাদ করছেন ১৯৯০বিঘা জমিতে।

 

সুজন মহিনুল,বিশেষ প্রতিনিধি।।