সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকে পড়া দৈত্যাকার জাহাজ এমভি এভার গিভেনকে অবশেষে সরিয়ে সোজা করা হয়েছে। প্রায় সাতদিন চেষ্টার পর জাহাজটিকে আটকাবস্থা থেকে মুক্ত করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে। বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় সোমবার ভোররাতে জাহাজটিকে আবারও সচল করা সম্ভব হয়েছে। শিগগিরই বিশ্বের অন্যতম ব্যস্ত এই বাণিজ্যিক পথটি খুলে দেওয়া হবে।

জাপানী মালিকানার বিশাল মালবাহী জাহাজ এভার গিভেন সুয়েজ খালে মঙ্গলবার (২৩ মার্চ) থেকে আড়াআড়িভাবে আটকে পড়ে। এতে মালবাহী জাহাজ চলাচলে তৈরি হয় বিশাল সমস্যা। লোহিত সাগরে ২শ’র বেশি জাহাজের ব্যাপক জট তৈরি হয় এবং অনেক জাহাজকে আফ্রিকা ঘুরে দীর্ঘ পথ পাড়ি দিতে হয়।

সুয়েজ খাল কর্তৃপক্ষের তথ্যমতে, খালের দুপাশে কন্টেইনারবাহী, তরলীকৃত প্রাকৃতিক গ্যাসবাহী, তেলের ট্যাংকার এবং পশুবাহী অন্তত ৩৬৯টি জাহাজ আটকে পড়ে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, জাহাজটি দৈর্ঘ্য ৪০০ মিটার (১৩০০ ফুট)। জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে জানিয়েছে, ৫৯ মিটার চওড়া দুই লাখ ২০ হাজার টনের জাহাজটি ভূমধ্যসাগরের দিকে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারায়। একপর্যায়ে সেটি খালের মধ্যে আড়াআড়ি আটকে যায়। ধারণা করা হচ্ছে, প্রবল বাতাসের কারণে জাহাজের হাল বিচ্যুত হয়। এরপর তা ঘুরে যায়। জাহাজের তলা খালের নিচে কাদামাটির মধ্যে আটকে ছিল।

আটকেপড়া দানবাকার জাহাজটি সরাতে চেষ্টা চলছিল নানাভাবে। ড্রেজিং-শিপ এনে, টাগ বোট লাগিয়ে, জোয়ারের সময় বেড়ে যাওয়া পানি ও উঁচু ঢেউকে কাজে লাগিয়ে সেটি নড়ানোর চেষ্টা করা হয়। অবশেষে স্থানীয় সময় সোমবার জাহাজটিকে সোজা করা হয়। জাহাজটি সুয়েজখালে আটকে পড়ায় গোটা বিশ্বের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিল। কারণ এটি বিশ্বের অন্যতম বাণিজ্যিক রুট।