দেশে করোনা ভাইরাসে একদিনে সাত হাজারের বেশি মানুষ আক্রান্ত হওয়ার পাশাপাশি মৃত্যু হয়েছে ৬৩ জনের। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৪৬২ জন। তাদের নিয়ে দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ লাখ ৭৩ হাজার ৫৯৪ জনে দাঁড়িয়েছে। গত এক দিনে মৃত ৬৩ জনকে নিয়ে দেশে করোনা ভাইরাসে মোট ৯ হাজার ৫৮৪ জনের মৃত্যু হয়েছে। এর আগে বৃহস্পতিবার ৭৪ জন কোভিড-১৯ রোগীর মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর, যা দেশে একদিনে মৃত্যুর সংখ্যায় সর্বোচ্চ।

গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ৩ হাজার ৫১১ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী। নতুনদের নিয়ে মোট সুস্থ হওয়া রোগীর সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৬৮ হাজার ৫৪১ জনে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট ২৪৩টি ল্যাবে ৩১ হাজার ৬৫৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৪৯ লাখ ৪৭ হাজার ৪১২টি নমুনা।

নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ৫৭ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৪০ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪২ শতাংশ। সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৭ লাখ ৫ হাজার ২৩৪টি। আর বেসরকারি ব্যবস্থাপনায় হয়েছে ১২ লাখ ৪২ হাজার ১৭৮টি। গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৪৩ জন পুরুষ আর নারী ২০ জন। তাদের সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। মৃতদের মধ্যে ৩৬ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ১৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, ৪ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৫ জনের বয়স ৩১ থেকে ৪০ বছর এবং ২ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল।

৬২ মৃত্যুর মধ্যে ঢাকা বিভাগের ৪২ জন, চট্টগ্রামের ১০ জন, রাজশাহীর ২ জন, খুলনার ৩ জন, বরিশালের ৪ জন, সিলেটের ১ জন এবং ১ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। করোনা ভাইরাসে দেশে মোট মৃত ৯ হাজার ৫৮৪ জনের মধ্যে ৭ হাজার ১৭৩ জন পুরুষ ও ২ হাজার ৪১১ জন নারী।

এদের মধ্যে ৫ হাজার ৩৮৫ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। ২ হাজার ৩৫৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ১ হাজার ৬৯ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৪৭৮ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১৮৭ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৭০ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ৩৯ জনের বয়স ছিল ১০ বছরের কম।