গাজীপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে সোমবার পোশাক কারখানার এক কর্মী নিহত হয়েছেন। এ ঘটনায় ক্ষুব্ধ শ্রমিকরা বিকেল পর্যন্ত বিক্ষোভ ও কর্ম বিরতি করেছে।

নিহতের নাম মোঃ শরিফুল ইসলাম (২৫)। তিনি ময়মনসিংহ জেলা সদর থানার পুটিয়ালী এলাকার আব্দুল কাদেরের ছেলে।

গাজীপুর শিল্প পুলিশের এসআই সুব্রত দেব জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের ভোগড়ার কেনাকাটা গলি এলাকার ভাড়া বাসায় থেকে স্থানীয় চৌধুরী বাড়ি এলাকাস্থিত প্যানাসিয়া ক্লথিং গার্মেন্টসে সুইং অপারেটর পদে চাকুরি করতেন শরিফুল। প্রতিদিনের মতো সোমবার সকালে কাজে যোগ দিয়ে কারখানা ভবনের ৫ম তলায় তার ব্যবহৃত মেশিনে বিদ্যুৎ সংযোগ দেন শরিফুল। এসময় বাম হাতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিনি অসুস্থ্য হয়ে পড়েন। কারখানার লোকজন তাকে উদ্ধার করে স্থানীয় তায়েরুন্নেছা মেমোরিয়াল মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে শরিফুলকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

এদিকে শরিফুলের মৃত্যুর খবর কারখানায় পৌছলে সহকর্মীরা বিক্ষুব্ধ হয়ে উঠে। পরে নিহতের লাশ হাসপাতাল থেকে কারখানায় নিয়ে আনে শ্রমিকরা। শ্রমিকরা শরিফুলের মৃত্যুর ঘটনার জন্য কারখানা কর্তৃপক্ষকে দায়ী করে সকাল ৮টা হতে কর্মবিরতি শুরু করে। তারা কারখানার ভিতরেই অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। এ সময় তারা নিহতের পরিবারকে ক্ষতিপূরণ প্রদানের দাবী জানায়।

জিএমপি’র বাসন থানার ওসি মোহাম্মদ কামরুল ফারুক জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। একপর্যায়ে পুলিশের মধ্যস্থতায় শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা শেষে শ্রম আইন অনুযায়ী সকল পাওনাদি ঈদের আগেই নিহতের পরিবারকে প্রদানের ঘোষণা দেন কারখানা কর্তৃপক্ষ। বিক্ষুব্ধ শ্রমিকরা কর্তৃপক্ষের সিদ্ধান্ত মেনে নিয়ে বেলা আড়াইটার দিকে তাদের আন্দোলন কর্মসূচি স্থগিত করলে পরিস্থিতি স্বাভাবিক হয়। পরে কারখানার সামনে জানাযা শেষে দাফনের জন্য নিহতের লাশ নিয়ে গ্রামের বাড়ির উদ্দেশ্যে রওনা হন তার স্বজনরা।