ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। যেখানে দলে ফিরেছেন অ্যাঞ্জেলো ম্যাথুস ও লাহিরু কুমারা। আর প্রথমবারের মতো দলে জায়গা পেয়েছেন প্রবীন জয়াবিক্রমা। গেল মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিতে খেললেও ওয়ানডে সিরিজ চলাকালীন ব্যক্তিগত কারণে দেশে ফিরেছিলেন ম্যাথুস। ফলে টেস্ট সিরিজেও খেলা হয়নি এই অলরাউন্ডারের। তবে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে সিরিজে দলে ফিরিয়েছে তাঁকে।

এদিকে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার আগে করোনা আক্রান্ত হয়েছিলেন কুমারা। ফলে ক্যারিবীয়দের বিপক্ষে খেলা হয়নি এই পেসারের। ম্যাথুসের মতো ডানহাতি এই পেসারকেও ফেরানো হয়েছে বাংলাদেশের বিপক্ষে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দারুণ বোলিং করা দুশমন্থ চামিরাকে দেখা যাবে না বাংলাদেশের বিপক্ষে। মূলত পারিবারিক কারণে এই সিরিজ থেকে ছুটি নিয়েছেন ডানহাতি এই পেসার।

এদিকে ইনজুরির কারণে টেস্ট দলে নেই লাসিথ এম্বুলদুনিয়া। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে ইনিজুরিতে পড়েছিলেন তিনি। ফলে তাঁর বদলি হিসেবে দলে জায়গা পেয়েছেন লেগ স্পিনার জয়াবিক্রমা। এদিকে দলে জায়গা ধরে রেখেছেন পাথুম নিশাঙ্কা, ওশাদা ফার্নান্দো, লাহিরু থিরিমান্নে, নিরোশান ডিকওয়েলা, ধনাঞ্জয়া ডি সিলভা, ওয়ানিন্দু হাসারাঙ্গা এবং রমেশ মেন্ডিস।

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট মাঠে গড়াবে ২১ এপ্রিল। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে ২৯ এপ্রিল। দুটি ম্যাচই হবে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

শ্রীলঙ্কার টেস্ট স্কোয়াড: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, দীনেশ চান্দিমাল, দাসুন শানাকা, পাথুম নিশাঙ্কা, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথুস, নিরোশান ডিকওয়েলা, রমেশ মেন্ডিস, বিশ্ব ফার্নান্দো, সুরাঙ্গা লাকমল, রোশান সিলভা, ধনাঞ্জয়া ডি সিলভা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দিলশান মাদুশঙ্কা, প্রবীন জয়াবিক্রমা, লাহিরু কুমারা এবং আশিথা ফার্নান্দো।