এই পবিত্র রমজানকে কেন্দ্র করে আরেকটি ‘বদর যুদ্ধের’ ডাক দিয়েছিলো হেফাজতে ইসলাম। গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে এমন তথ্য জানান ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম কমিশনার মাহবুবুল আলম। তিনি বলেন, রমজান মাসে বদরের যুদ্ধ হয়েছিল। তাই, এই রমজান মাসকে কেন্দ্র করে আরেকটি বদর যুদ্ধের ডাক দিয়েছিলো হেফাজত। ২৬ মার্চে শুরু হওয়া সহিংসতা রমজান পর্যন্ত টেনে আনার পরিকল্পনা ছিলো তাদের। গ্রেপ্তারকৃত নেতাদের জিজ্ঞাসাবাদে এমন তথ্য পাওয়ার দাবি জানিয়েছে গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা।

সোমবার (৩ মে) দুপুরে এসব তথ্য তুলে ধরে মাহবুবুল আলম জানান, চলতি রমজানেই দেশে একটি অরাজক পরিস্থিতি তৈরির নীলনকশায় মেতেছিল হেফাজতের নেতারা। দেশ-বিদেশ থেকে মাদ্রাসায় আসা অনুদানের টাকা সাম্প্রতিক সহিংসতায় খরচ করা হয়েছিল। ২৬ মার্চ বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরোধিতা করে তাণ্ডব চালায় হেফাজতের নেতাকর্মীরা। তাণ্ডব ছড়িয়ে পড়ে কয়েকটি জেলায়।

এ ঘটনায় হওয়া মামলায় এখন পর্যন্ত ৩০ জনেরও বেশি হেফাজতের সদ্য বিলুপ্ত কমিটির কেন্দ্রীয় নেতাদের গ্রেপ্তার করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদে পুলিশ পেয়েছে সহিংসতার মূল কারণ। ডিবির যুগ্ম কমিশনার মাহবুবুল আলম বলেন, রমজানকে সামনে রেখে দেশজুড়ে বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিল হেফাজতের। মাদ্রাসার অনুদানের টাকা ঢাকা, চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়ায় খরচ করার তথ্য পেয়েছে পুলিশ। তাবলিগ জামাতকে দুই ভাগ করার নেপথ্যেও তাদের হাত ছিলো বলে জিজ্ঞাসাবাদে রিমান্ডে থাকা নেতারা পুলিশকে জানিয়েছে বলেও দাবি করেন গোয়েন্দা পুলিশের এ ঊর্ধ্বতন কর্মকর্তা।