দেশজুড়ে লকডাউন চললেও থেমে নেই মানুষের বাড়িফেরা। আন্তঃজেলা পরিবহন বন্ধ থাকলেও ঘাট পার হতে ভিড় করছে ঘরমুখো মানুষ। এমন পরিস্থিতিতে আজ শনিবার সন্ধ্যা থেকে পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাটে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) মোতায়েন করা হয়েছে। বিজির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলামও দৈনিক আমাদের সময়কে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজিবি পরিচালক (অপারেশন) লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান বলেন, ‘বেসামরিক প্রশাসনের সহায়তায় ফেরিঘাটে বিজিবি মোতায়েন করা হয়েছে।’

লকডাউনে ছুটিতে বাড়ি না যেতে সরকারি নির্দেশনা থাকলেও আপনজনদের সঙ্গে ঈদ উদযাপনসহ নানা কারণে ঈদের এক সপ্তাহ আগে থেকেই শুরু হয়েছে এ ভিড়। এমনকি মানুষের ভিড়ের কারণে কোনো কোনো ফেরিতে যানবাহনই উঠতে পারছে না। গাদাগাদি করে ফেরি পারাপার হওয়ায় সেখানে কোনো ধরনের স্বাস্থ্যবিধি প্রতিপালিত হতেও দেখা যায়নি। এমন পরিস্থিতিতে শনিবার ফেরীঘাটে বিজিবি মোতায়েন করল প্রশাসন ।

ঈদ উপলক্ষে মুন্সিগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌপথে শনিবার তৈরি হয় ঘরমুখী যাত্রীদের প্রচণ্ড চাপ। ঘাট কর্তৃপক্ষ বলছে, ফেরি বন্ধের নির্দেশ দেওয়া হলেও ঘাটে যাত্রীদের প্রচণ্ড চাপ। ফলে যাত্রীদের রোষানলে পড়ে ফেরি চালাতে বাধ্য হচ্ছেন তারা।

শনিবার সকাল থেকেই উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায় শিমুলিয়া ঘাটে। এ অবস্থায় কুঞ্জলতা নামের একটি ফেরি লাশবাহী অ্যাম্বুলেন্স নিয়ে বাংলাবাজার থেকে শিমুলিয়া ঘাটে ভিড়তেই শতশত যাত্রী সেই ফেরিতে উঠে যায়। একপর্যায়ে বাধ্য হয়েই নিষেধাজ্ঞা সত্ত্বেও যাত্রী বোঝাই ফেরিটি বাংলাবাজারের উদ্দেশ্যে রওনা হয়।

বিআইডব্লিউটিসি’র শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) সাহাদাত হোসেন জানান, কর্তৃপক্ষের নির্দেশনা হচ্ছে দিনে ফেরি বন্ধ রাখতে। তবে, রাতের বেলায় শুধু পণ্যবাহী যান চলবে। কিন্তু, হাজার হাজার যাত্রীরা পদ্মা নদী পার হতে ঘাটে হাজির হচ্ছেন।