ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা বলবৎ রেখেছে বাংলাদেশ। আজ রোববার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। এর আগে গতকাল শনিবার রাতে এক টুইটে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-মহাপরিচালক গিলাড কোহেন নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে বলে দাবি করেন। টুইটারে গিলাড কোহেন লিখেন, ‘বড় খবর! বাংলাদেশ ইসরায়েলের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। এটি একটি ইতিবাচক পদক্ষেপ। আমি বাংলাদেশ সরকারকে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে এগিয়ে যাওয়ার আহ্বান জানাই যাতে আমাদের উভয় দেশের জনগণ উপকৃত ও সমৃদ্ধ হতে পারে।’

তবে আজ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা বলবৎ আছে এবং ইসরায়েলের প্রতি বাংলাদেশের অবস্থান বিন্দুমাত্র পরিবর্তন হয়নি। এই ভুল ধারণা তৈরি হয়েছে কারণ সম্প্রতি বাংলাদেশ ই-পাসপোর্ট থেকে ইসরায়েলে ভ্রমণে নিষেধাজ্ঞা সংক্রান্ত যে বক্তব্যটি ছিল সেটি বাদ দিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, প্যালেস্টাইনের ওপর ইসরায়েলের সাম্প্রতিক হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের রেজুলেশন অনুযায়ী দুই রাষ্ট্র নীতির প্রতি বাংলাদেশের সমর্থন অব্যাহত রয়েছে।

গতকাল এক টুইটে ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা বাতিল সংক্রান্ত একটি নিউজের লিংক শেয়ার করেছেন ইসরায়েলের সরকারি কর্মকর্তা গিলাড কোহেন। ওই নিউজে পাশাপাশি দুই ছবিতে বাংলাদেশের নতুন ও পুরোনো দুটি পাসপোর্টের ছবি দেওয়া হয়েছে। প্রথমটিতে লেখা রয়েছে, ইসরায়েল ছাড়া দুনিয়ার সব দেশের জন্য বৈধ পাসপোর্ট। দ্বিতীয়টিতে লেখা দুনিয়ার সব দেশের জন্য বৈধ পাসপোর্ট। অর্থাৎ, নতুন পাসপোর্টটিতে ‘ইসরায়েল ছাড়া’ কথাটি উল্লেখ নেই। শনিবার ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট এক প্রতিবেদনে পাসপোর্ট থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার তথ্য জানায়।