নওগাঁর ধামইরহাটে র‌্যাবের অভিযানে সপ্তম শতাব্দীর পাঁচ কোটি টাকা মূল্যের গোরি পত্ত শিবলিঙ্গ উদ্ধার করা হয়েছে। উপজেলার আগ্রাদ্বিগুন ইউনিয়নের অন্তর্গত উত্তর কাশিপুর গ্রাম থেকে ওই মূর্তি উদ্ধার করা হয়। পরে নির্দশনটি জেলার পাহাড়পুর প্রন্ততাত্ত্বিক যাদুঘরে হস্তান্তর করা হয়। র‌্যাব-৫, রাজশাহী সিপিসি-৩, জয়পুরহাট ক্যাম্পের কোম্পনী কমান্ডার সহকারী পুলিশ সুপার মো.মাসুদ রানা ও স্কোয়াড কমান্ডার সহকারী পুলিশ সুপার মো. ওমর আলীর নেতৃত্বে বুধবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার আগ্রাদ্বিগুন ইউনিয়নের অন্তর্গত উত্তর কাশিপুর গ্রাম থেকে শিবলিঙ্গটি উদ্ধার করে।

ওই গ্রামের ধন মুহাম্মদের বাড়ির উঠানের সামনে নির্মাণ কাজের জন্য মাটি খননকালে সপ্তম শতাব্দীর প্রাচীন পাল আমলের বৌদ্ধ সভ্যতার একটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন গৌরি পত্ত শিবলিঙ্গ উদ্ধার করা হয়। শিবলিঙ্গটির ওজন ১০৩ কেজি, দৈর্ঘ্য ৭৮ ইঞ্চি এবং ব্যাস ২৪ ইঞ্চি। যার মূল্য প্রায় পাঁচ কোটি টাকা।

এব্যাপারে র‌্যাব জয়পুরহাট ক্যাম্পের কোম্পানী কমান্ডার সহকারি পুলিশ সুপার মো.মাসুদ রানা বলেন, ধামইরহাট উপজেলার আগ্রাদ্বিগুন ইউনিয়নের উত্তর কাশিপুর গ্রাম থেকে শিবলিঙ্গটি উদ্ধার করে। ওই গ্রামের ধন মুহাম্মদ এর বাড়ির উঠানের সামনে নির্মাণ কাজের জন্য মাটি খননকালে সপ্তম শতাব্দীর প্রাচীন পাল আমলের বৌদ্ধ সভ্যতার প্রত্নতাত্ত্বিক নিদর্শন গৌরি পত্ত শিবলিঙ্গ পাওয়া যায়। এরপর গোপন সংবাদের ভিত্তিতে শিবলিঙ্গ উদ্ধার করে বুধবার ধামইরহাট থানায় একটি জিডি মূলে নিদর্শনটি নওগাঁর পাহাড়পুর প্রত্নতাত্ত্বিক যাদুঘরে হস্তান্তর করা হয়।

এবিষয়ে পাহাড়পুর যাদুঘরের সহকারী পরিচালক মো. ফজলুর করিম আরজু বলেন, র‌্যাবের অভিযানে সপ্তম শতাব্দীর অমল্য সম্পদ গোরি পত্ত শিবলিঙ্গ উদ্ধার করে বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে যাদুঘরে সংরক্ষনের জন্য হস্থান্তর করেছেন র‌্যাবের টিম। এটি সপ্তম শতাব্দীর প্রাচীন পাল আমলের বৌদ্ধ সভ্যতার একটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন।