করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১২ হাজার ৫১১ জনে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ৩৫৮ জন। ফলে দেশে করোনায় মোট শনাক্তের সংখ্যা হলো ৭ লাখ ৯৬ হাজার ৩৪৩ জন। এর আগে বৃহস্পতিবার (২৭ মে) ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা ছিল ২২ জন এবং শনাক্তের সংখ্যা ছিল ১ হাজার ২৯২ জন। শুক্রবার (২৮ মে) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি ৪৯৭টি ল্যাবরেটরিতে ১৫ হাজার ৩৮৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৬০৬টি। দেশে এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা হলো ৫৯ লাখ এক হাজার ৮৭৪টি। নমুনা পরীক্ষার হিসাবে রোগী শনাক্তের হার ৯ দশমিক ৩০ শতাংশ। এ পর্যন্ত রোগী শনাক্ত হার ১৩ দশমিক ৪৯ শতাংশ।

দেশে একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৬৪ জন। মোট সুস্থ রোগীর সংখ্যা হলো ৭ লাখ ৩৬ হাজার ২২১ জন। এ পর্যন্ত সুস্থতার হার ৯২ দশমিক ৪৫ শতাংশ। এদিকে বয়সভিত্তিক পরিসংখ্যানে মৃতদের মধ্যে ১০ বছরের কম বয়সী একজন, দশোর্ধ্ব একজন, ত্রিশোর্ধ্ব চারজন, চল্লিশোর্ধ্ব পাঁচজন, পঞ্চাশোর্ধ্ব সাতজন এবং ষাটোর্ধ্ব ১৩ জন মারা যান। বিভাগীয় পরিসংখ্যান অনুযায়ী মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রামে ১০ জন, রাজশাহী দুইজন, খুলনায় ছয়জন, সিলেট একজন এবং রংপুর বিভাগে দুইজন মারা যান।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।