গাজীপুরে পরিবেশ দূষণের দায়ে রবিবার এক কংক্রিট কারখানাকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এছাড়াও নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ বিরোধী পৃথক অভিযান চালিয়ে চার ব্যবসায়ীকে জরিমানা এবং প্রায় সাড়ে ৮শ’ কেজি নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ জব্দ করেছে অপর একটি ভ্রাম্যমাণ আদালত।

গাজীপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আশরাফ উদ্দিন জানান, গাজীপুর সদর উপজেলার বাঘের বাজারের মাওনা ভবানীপুর বানিয়ারচালাস্থিত কনসেপ্ট কংক্রিট লিমিটেড কারখানাটি দীর্ঘদিন ধরে বিকট শব্দে পরিচালনা করে জনজীবন এবং পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিকারক রেডিমিক্সড তৈরী ও মজুদ করে আসছিল। এতে পরিবেশ দূষণের পাশাপাশি জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছিল। এরপ্রেক্ষিতে রবিবার সেখানে গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট উম্মে হাবীবা ফারজানা এর নেতৃত্ব ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। আদালত এসময় ওই কারখানাকে ২লাখ টাকা আদায় জরিমানা ও আদায় করে। এছাড়াও যথাযথ পরিবেশ ব্যবস্থাপনা নিশ্চিত করা পর্যন্ত কারখানার উৎপাদন কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

এছাড়াও গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট আশিক-উর-রহমানের নেতৃত্বে অপর একটি ভ্রাম্যমাণ আদালত মহানগরীর বাসন থানাধীন চান্দনা চৌরাস্তা বাজার এলাকায় পৃথক অভিযান পরিচালিত হয়। অভিযানকালে আদালত নিষিদ্ধ ঘোষিত পলিথিন মজুদ ও বাজারজাতকরণের দায়ে ব্যবসায়ী আল আমিনকে ৫ হাজার টাকা, মোঃ সোহরাব হোসেনকে ১০ হাজার টাকা, মোঃ আবিরকে ৫ হাজার টাকা ও শামসুল হককে ২ হাজার টাকা করে সর্বমোট ২২ হাজার টাকা জরিমানা ও আদায় করে। এসময় তাদের কাছ থেকে সাড়ে ৮শ’ কেজি নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ জব্দ করা হয়।

পরিবেশ অধিদপ্তরের গাজীপুর জেলা কার্যালয়ের সহযোগিতায় পৃথক এ অভিযানকালে পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আশরাফ উদ্দিন ও মোঃ মমিন ভূঁইয়া, পরিদর্শক সঞ্জীত বিশ্বাসসহ আনসার ব্যাটালিয়নের সদস্যরা উপস্থিত ছিলেন।