সম্প্রতি করোনা সংক্রমণ বেড়েছে নেপালে। এ দুর্যোগ মোকাবিলায় নেপাল সেনাবাহিনীর অনুরোধে তাদের জন্য করোনা সুরক্ষা সামগ্রী উপহার দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। বৃহস্পতিবার (৩ জুন) সকালে রাজধানীর তেজগাঁও বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি বঙ্গবন্ধুতে নেপালের রাষ্ট্রদূত ডা. বানসিধর মিশরার কাছে এসব সুরক্ষা সামগ্রী হস্তান্তর করেন ভারপ্রাপ্ত সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সম্প্রতি করোনা মহামারির দ্বিতীয় ঢেউ বিশ্বের বিভিন্ন দেশে মারাত্মকভাবে বিস্তার লাভ করেছে। বাংলাদেশের বন্ধু প্রতীম রাষ্ট্র নেপালেও করোনার সংক্রমণ ঊর্ধ্বমুখী। এরই পরিপ্রেক্ষিতে নেপাল সেনাবাহিনীর অনুরোধে বাংলাদেশ সেনাবাহিনী তাদের জন্য জরুরি চিকিৎসা ও সুরক্ষা সামগ্রী উপহার হিসেবে প্রদানের উদ্যোগ গ্রহণ করে। বৃহস্পতিবার সকালে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে ভারপ্রাপ্ত সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ নেপালের রাষ্ট্রদূত ডা. বানসিধর মিশরার কাছে এসব চিকিৎসা ও সুরক্ষা সামগ্রী হস্তান্তর করেন।

চিকিৎসা সামগ্রীর মধ্যে রয়েছে বিভিন্ন প্রকারের জরুরি ওষুধ, পিপিই সেট, হ্যান্ড স্যানিটাইজার, সার্জিক্যাল মাস্ক, ডিসপোজেবল ক্যাপ, এক্সামিনেশন গ্লাভস ইত্যাদি। বাংলাদেশ সেনাবাহিনীর এ সহায়তা নেপাল সেনাবাহিনীকে কোভিড পরিস্থিতি মোকাবিলায় সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, বন্ধু প্রতীম প্রতিবেশী দেশ নেপালে ২০১৫ সালের ভয়াবহ ভূমিকম্পের পর বাংলাদেশ সেনাবাহিনীর একটি দল চিকিৎসা ও খাদ্য সহায়তা প্রদানের উদ্দেশ্যে দেশটিতে পাঠানো হয়েছিল।