তিনদিন ধরে নিখোঁজ সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত ইসলামী বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান (৩১)। গেলো বৃহস্পতিবার দিবাগত রাত থেকে তিনি নিখোঁজ হবার তথ্য জানিয়েছে তার পরিবার। এ বিষয়ে রাজধানীর দারুসসালাম এবং মিরপুর থানায় সাধারণ ডায়েরি বা মামলা গ্রহণ করেনি বলেও অভিযোগ তার পরিবারের। তবে রংপুর সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের স্ত্রী সাবেকুন নাহার বলেন, তিনি বৃহস্পতিবার দুপুরে রংপুর থেকে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হন। রাত ২টা ৩৭ মিনিটে আদনানের সঙ্গে শেষ কথা হয় তখন তিনি গাবতলী ছিলেন। এরপর রাত তিনটা থেকে তার ফোন বন্ধ পাই, এখনো পর্যন্ত নম্বর বন্ধই পাচ্ছি। নিখোঁজ হবার সময় তার সঙ্গে গাড়িচালকসহ আরো তিনজন সহকর্মী ছিলেন। সেই তিনজন সহকর্মী এবং গাড়িটিরও কোনো খোঁজ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

তিনি আরো বলেন, স্বামীর নিখোঁজ হবার বিষয় নিয়ে শুক্রবার বিকেলেই পুলিশের শরণাপন্ন হন তারা। গাবতলী সংলগ্ন দারুসসালাম থানা কিংবা মিরপুর থানা কেউই মামলা গ্রহণ করেনি। থানায় ঘুরে ঘুরে ক্লান্ত হয়ে যাচ্ছি। কোনো থানাই দায়িত্ব নিচ্ছে না, এক থানা আরেক থানাকে দেখিয়ে দিচ্ছে। রোববার (১৩ জুন) সকালে রংপুর সদর থানায় এ নিয়ে একটি জিডি করা হয়েছে আদনানের মায়ের পক্ষ থেকে। আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের পরিবারের অভিযোগ সম্পর্কে মিরপুর থানার দায়িত্বরত কর্মকর্তা বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

দারুসসালাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফায়েল আহমেদ বলেন, `তিনি (আদনান) কোথায় থেকে নিখোঁজ হয়েছেন সেই লোকেশনটা তো আমরা নিশ্চিত না। তিনি গাবতলী থেকে নিখোঁজ হয়েছেন, সেটা তো আমরা জানি না। সেক্ষেত্রে যেখান থেকে রওয়া হয়েছিলেন, সেই রংপুর অথবা তার ঢাকায় যেখানে বাসা, সেখানে জিডি বা মামলা হতে পারে।

তিনি আরো বলেন, আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের মোবাইল ফোনের সবশেষ লোকেশন শনাক্তের এজন্য পুলিশের সংশ্লিষ্ট বিভাগের সাহায্য চেয়ে চিঠি পাঠানো হয়েছে। গাবতলী এলাকার সিসিটিভি ফুটেজ পরীক্ষা করে আদনানকে বা তার গাড়িকে দেখা যায়নি।

আবু ত্ব-হা মুহাম্মদ আদনানকে ফেসবুক এবং ইউটিউবে অনেকেই অনুসরণ করেন। এই মূহুর্তে আদনানের নিখোঁজ হওয়ার ঘটনা নিয়ে এবং তার সন্ধান চেয়ে সামাজিক মাধ্যমে হ্যাশট্যাগ দিয়ে প্রচারণা চালাচ্ছেন তার অনুসারীরা।