গাজীপুরে লোকসংখ্যার তুলনায় বছরে মাছের ঘাটতি রয়েছে ৬ হাজার ৬৭ মেট্রিক টন। পরিসংখ্যান অনুযায়ী এ জেলায় গত অর্থ বছরে মাছের মোট চাহিদা ৬০ হাজার ৩১২ দশমিক ৬০ মেট্রিক টন। কিন্তু উৎপাদন হয়েছে ৫৪ হাজার ২৪৫ মেট্রেক টন।

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উপলক্ষ্যে শনিবার গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের ভাওয়াল সভাকক্ষে অনুষ্ঠিত স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়। সভায় প্রধান অতিথি ছিলেন গাজীপুরের জেলা প্রশাসক এসএম তারিকুল ইসলাম। জেলা মৎস্য কর্মকর্তা মুহাম্মদ দেলোয়ার হোসেনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক তরিকুল ইসলাম জানান, গাজীপুরে মাছের ঘাটতির প্রধান কারণ হলো অপরিকল্পিত শিল্পায়ন ও জেলার নদ-নদীসহ প্রাকৃতিক জলাশয়গুলো বর্জ্য ফেলে ভরাট ও দূষণের মাধ্যমে মাছ উৎাদনের পরিবেশ ধ্বংস করা হচ্ছে। মাছের ধ্বংসরোধ কল্পে গাজীপুরের জেলা প্রশাসন ইতোমধ্যে ১২টি কর্মসূচী হাতে নিয়েছে। এসব কার্যক্রম বাস্তবায়িত হলে খুব শীঘ্রই গাজীপুরে মাছের চাহিদা পূরণ করা সম্ভব হবে।

জেলা মৎস্য কর্মকর্তা মুহাম্মদ দেলোয়ার হোসেন জানান, গাজীপুরের আয়তন ১৭৭০.৫০ বর্গ কিলোমিটার। এ জেলার জনসংখ্যা ৩৪.০৪ লাখ। ১৯৮৩-৮৪ সালে দেশে যেখানে মৎস্য উৎপাদন ছিল ৭.৫৪ লাখ মেট্রিক টন বর্তমানে তা দাড়িয়েছে ৪৫.৩ লাখ মেট্রিক টন। বিশে^র ৫০টি দেশের মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানী করে ২০১৮-১৯ অর্থ বছরে বাংলাদেশ আয় করেছে ৪২৫০.৩১ কোটি টাকা।

জেলা মৎস দপ্তরের উদ্যোগে অনুষ্ঠিত মতবিনিময় সভায় গাজীপুরের বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিকস মিডিয়ার সাংবাদিকসহ সিনিয়র মৎস্য কর্মকর্তা সাখাওয়াত হোসেন, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা জান্নাতুন শাহীন প্রমূখ উপস্থিত ছিলেন।