অবশেষে সব দেশের জন্য ভিজিট ভিসা চালু করে দিচ্ছে আরব আমিরাত। গতকাল রাত ১০ টায় গালফ নিউজে এবং ২৯ আগস্ট আরব আমিরাতের সংবাদ সংস্থা খালিজ টাইমসে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে ৩০ আগস্ট থেকে পৃথিবীর সকল দেশের জন্য ট্যুরিস্ট বা ভ্রমণ ভিসা চালু করে দিবে দেশটি।

এর আগে দীর্ঘদিন ধরে বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের জন্য আরব আমিরাতের ভিজিট ভিসা বন্ধ ছিল। তবে বাংলাদেশসহ অন্যান্য দেশের জন্য ভিজিট ভিসা চালু করলেও বাংলাদেশিদের আরব আমিরাতে যাওয়া সম্ভব হচ্ছে না। এর কারণ হলো বাংলাদেশের এয়ারপোর্টে র‌্যাপিড টেস্ট পিসিআর মেশিন নেই। এর পাশাপাশি আরব আমিরাতে যাওয়ার ক্ষেত্রে স্পেশাল ফ্লাইট ব্যতীত সাধারণ কোন ফ্লাইট চালু নেই।

তবে যারা তৃতীয় দেশ হয়ে আরব আমিরাতে ট্যুরিস্ট ভিসায় যাবেন অথবা এই মুহূর্তে যেসব দেশের সাথে আরব আমিরাতের ফ্লাইট চালু আছে তারা যদি ট্যুরিস্ট ভিসায় যেতে চান তাদেরকে কিছু শর্তাবলী মানতে হবে। পর্যটক যাত্রীদেরকে বাধ্যতামূলক বিমানবন্দরে থাকা পিসিআর পরীক্ষা করতে হবে অর্থাৎ এখানে র‌্যাপিড পিসিআর টেস্টের কথা উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, কিছুদিন আগে আরব আমিরাত সরকার ৪ ঘণ্টা পূর্বে র‌্যপিড পিসিআর টেস্ট করার আইন করলেও নতুন করে ৬ ঘণ্টা পূর্বে র‌্যপিড পিসিআর টেস্ট করার আইন করেছে। এছাড়াও পূর্ববর্তী বিধিনিষেধ বহাল রয়েছে।