সমকামীদের অধিকার বিষয়ক পত্রিকা ‘রূপবান’ এর সম্পাদক জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয় হত্যা মামলায় মেজর জিয়াসহ ছয় জঙ্গির মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে এই মামলায় আরও দুইজনকে খালাস দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার দুপুর ১২টায় এ রায় ঘোষণা করেন ঢাকার সন্ত্রাস বিরোধ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছয়জন হলেন- নিষিদ্ধ জঙ্গিগোষ্ঠী আনসারুল্লাহ বাংলা টিমের সামরিক শাখার প্রধান মেজর (বরখাস্তকৃত) সৈয়দ জিয়াউল হক জিয়া, আকরাম হোসেন, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহ।

মামলা থেকে খালাস পাওয়া বাকি দুজন হলেন-সাব্বিরুল হক চৌধুরী, জুনাইদ আহমদ ওরফে মওলানা জুনায়েদ আহম্মেদ ওরফে জুনায়েদ।

আসামিদের মধ্যে চারজন পলাতক এবং চারজন কারাগারে রয়েছেন। রায় ঘোষণার আগে কারাগার থেকে আসামি মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।

এর আগে মামলাটির রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর গোলাম ছারোয়ার খান (জাকির) রায় ঘোষণার সময় জানিয়ে বলেছিলেন, আমরা আসামিদের বিরুদ্ধে অভিযোগ সান্দেহাতিভাবে প্রমাণ করতে পেরেছি। তাই আসামিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড আশা করছি।

একই আদালত গত ২৩ আগস্ট মামলাটির যুক্তিতর্কের শুনানি শেষে রায় ঘোষণার এ তারিখ ঠিক করেন।

২০১৯ সালের ২৫ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মুহম্মদ মনিরুল ইসলাম সন্ত্রাস বিরোধ আইনে আসামিদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৫ এপ্রিল কলাবাগান লেক সার্কাস লাল ফকিরের মাজার এলাকায় ৩৫ নম্বর আছিয়া নিবাসের দ্বিতীয় তলায় এ খুনের ঘটনা ঘটে। খুন হওয়া জুলহাজ সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির খালাতো ভাই। তিনি মার্কিন দূতাবাসের সাবেক প্রটোকল অফিসার ও ইউএস এইডে কর্মরত ছিলেন। নিহত আরেকজন জুলহাজের বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয়।