আন্তর্জাতিক সি পাওয়ার সিম্পোজিয়ামে অংশ নিতে যুক্তরাষ্ট্রে গেছেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল। যুক্তরাষ্ট্রের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল মাইকেল এম গিলডের আমন্ত্রণে তিনি গতকাল মঙ্গলবার ঢাকা ত্যাগ করেন। এ সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ তাকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান।

সফরকালে নৌপ্রধান সামুদ্রিক সম্পদের ওপর ক্রমবর্ধমান নির্ভরশীলতা, সমুদ্র এলাকার নিরাপত্তা ও সামুদ্রিক স্থিতিশীলতা এবং আন্তর্জাতিক নিরাপত্তায় জলবায়ু পরিবর্তনের প্রভাবসংক্রান্ত বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেবেন। পাশাপাশি তিনি দেশটির নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল মাইকেল এম গিলডে, যুক্তরাজ্যের নৌবাহিনী প্রধান ও ফার্স্ট সি লর্ড অ্যাডমিরাল টনি র‌্যাডকিন, যুক্তরাষ্ট্রের প্যাসিফিক ফ্লিট কমান্ডার অ্যাডমিরাল স্যামুয়েল জে পাপারো, ইন্দোনেশিয়ার নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল ইয়োদো মারগনো এবং দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী প্রধান (অপারেশ›স) অ্যাডমিরাল বো সুক-জংয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

পাশাপাশি তিনি ২৪তম ­­­আন্তর্জাতিক সি পাওয়ার সিম্পোজিয়ামে যোগ দেওয়া অন্যান্য দেশের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময় করবেন। সফর শেষে আগামী ১৯ সেপ্টে¤¦র দেশে ফিরবেন নৌপ্রধান। আইএসপিআর