ক্ষমতায় থাকা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দল ‘ইউনাইটেড রাশিয়া পার্টি’ আবারও নির্বাচনে জয়লাভ করেছে। দলের পক্ষ থেকে জোর দিয়ে বলা হয়েছে, তারা দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখবে। খবর রয়টার্সের, পুতিনের দল জয় পাওয়ায় এ নির্বাচনকে প্রতারণামূলক নির্বাচন বলে ক্ষোভ প্রকাশ করেছে বিরোধী দলের নেতারা।

সোমবার (২০ সেপ্টেম্বর) প্রায় ৮৫ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। সেন্ট্রাল ইলেকশন কমিশন জানিয়েছে, ইউনাইটেড রাশিয়া প্রায় ৫০ শতাংশ ভোট পেয়েছে। আর তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট পার্টি পেয়েছে ২০ শতাংশের কম ভোট।

ভোটের সর্বশেষ ফলাফল অনুযায়ী, পুতিনপন্থি দলের বড় জয়ের লক্ষণ দেখা গেলেও গত নির্বাচনের তুলনায় তাদের এবারের অবস্থান বেশ খারাপ। ২০১৬ সালের ওই নির্বাচনে ৫৪ শতাংশের বেশি ভোট পেয়েছে ইউনাইটেড রাশিয়া।

জীবনযাত্রার মানে অবনতি ও ক্রেমলিনের সমালোচক আলেক্সেই নাভালনির তোলা দুর্নীতির অভিযোগে ভোটব্যাংকে টান পড়েছে পুতিনপন্থিদের। নাভালনি-মিত্রদের পরিকল্পিত নির্বাচনী প্রচারণাতেও ক্ষতি হয়েছে বেশ। ক্রেমলিন সমালোচকদের অভিযোগ, এবারের নির্বাচনও ছিল ভুয়া। তাদের দাবি, অবাধ নির্বাচন হলে ইউনাইটেড রাশিয়ার ফলাফল আরও বেশি খারাপ হতো। তবে জয়ের ব্যাপারে এখনও পুতিন কোনো মন্তব্য করেননি। যতই দিন যাচ্ছে এই রুশ নেতা যেন আরও শক্তিশালী হয়ে উঠছেন। ৬৮ বছর বয়সী পুতিন এখনও বহু রাশিয়ানের কাছে বেশ জনপ্রিয়।

দেশটিতে রাজনৈতিক পটপরিবর্তনের মাধ্যমে ১৯৯৯ সাল থেকে প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় রয়েছেন পুতিন। ২০২৪ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের আগ পর্যন্ত ক্ষমতায় থাকবেন এই নেতা।