অদ্য ১১:০০-১৩:৩০ ঘটিকায় বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও মহিলা ঐক্য পরিষদের আয়োজনে ধর্মীয় সংখ্যালঘু নারীদের উত্তরাধিকার বিষয়ক মতবিনিময় সভা নেত্রকোনা জেলা পরিষদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

২। উপস্থিতি:
ক। প্রধান অতিথি- উপাধ্যক্ষ রেমন্ড এস আরেং, যুগ্ম-সম্পাদক, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।
খ। বিশেষ অতিথি- প্রশান্ত কুমার রায়, চেয়ারম্যান, নেত্রকোনা জেলা পরিষদ।
গ। উদ্বোধক- সুপ্রিয়া ভট্টাচার্য্য, সভাপতি, বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদ।
গ। প্রধান বক্তা- দিপালী চক্রবর্তী, সাধারণ সম্পাদক, মহিলা ঐক্য পরিষদ।
ঘ। গীতা বিশ্বাস, সহসভাপতি, বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদ।
ঙ। সিতাংশু বিকাশ আচার্য্য, সভাপতি, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, নেত্রকোনা জেলা।

৩। বক্তব্য:

ক। রেমন্ড আরেং:
মহিলা ঐক্য পরিষদ নারীদের অধিকারের বিষয়টি নিয়ে যে আন্দোলন করছে আমি তাকে সাধুবাদ জানাই। মুসলমান ও খ্রিস্টান সমাজে ছেলে-মেয়ে পিতার সম্পত্তিতে তাদের উত্তরাধিকার পায়। সেখানে কোথাও কোন সমস্যা হচ্ছে না। কাজেই হিন্দু নারীদের উত্তরাধিকার আইন সংস্কার করে তাদের সম্পত্তি প্রাপ্তির অধিকার তাদেরকে ফিরিয়ে দিলে হিন্দু সমাজ ক্ষতিগ্রস্ত হবে না। সকল মানুষের অধিকারকে বিবেচনায় নিয়ে আজকে যারা আন্দোলনে নেমেছেন আমরা তাদের পাশে থাকবো।

খ। প্রশান্ত কুমার রায়:
সংখ্যালঘু নারীদের উত্তরাধিকার নিশ্চিত করতে মহিলা ঐক্য পরিষদকে আরো শক্তিশালীভাবে গড়ে তুলতে হবে। আপনাদের ন্যায্য দাবী আদায়ে নিজেদের একা ভাবার সুযোগ নেই। আর সবচেয়ে বড় কথা আপনাদের সাথে শেখ হাসিনা আছেন, আমাদের সাথে শেখ হাসিনা আছেন। মনে রাখতে হবে, সংখ্যালঘু মানেই সবাই সংখ্যালঘুর বন্ধু নয়, আবার সব সংখ্যাগুরুই সাম্প্রদায়িক নয়।

গ। সুপ্রিয়া ভট্টাচার্য্য:
বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদ সারাদেশে নারী নেতৃত্ব গড়ে তোলার কাজ হাতে নিয়েছে। সংখ্যালঘুদের সুরক্ষা প্রদান থেকে শুরু করে বিভিন্ন কার্যক্রম আমরা হাতে নিয়েছি। পাশাপাশি বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সকল দাবীর প্রতি ঐক্যমত্য পোষণ করেছি।

ঘ। দিপালী চক্রবর্তী:
আমরা নিজ নিজ অবস্থান থেকে জাগ্রত হই। অধিকারের জায়গাটিকে সুনিশ্চিত করি এবং আমাদের চাওয়া পাওয়া গুলো নিজে থেকে বলতে শিখি। আপনার চাওয়া আপনাকে চাইতে হবে। মহিলা ঐক্য পরিষদ উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তিতে আপনাদের অধিকার আদায়ে মাঠে নেমেছে। সংবিধানে আছে যে রাষ্ট্রের প্রতিটি নাগরিক সমান অধিকার লাভ করবে। হিন্দু নারীদের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তি হতে বঞ্চিত করে আমরা কি প্রতিনিয়ত সংবিধান লঙ্ঘন করছি না?

ঙ। গীতা বিশ্বাস:
আপনারা নিজেদের অধিকার আদায়ের আন্দোলনে নিজ নিজ অবস্থান থেকে কাজ করুন। মাননীয় প্রধানমন্ত্রীর হাত ধরে আমাদের অধিকার প্রতিষ্ঠিত হবে।

চ। নেত্রকোনায় স্থানীয় পূজা পরিষদ, ঐক্যপরিষদের নেতৃবন্দসহ সবাই মহিলা ঐক্য পরিষদের নেতৃত্বে হিন্দু নারীর উত্তরাধিকার বিষয়ক দাবীর সাথে একমত পোষণ করেছেন।