গাজীপুরের কালীগঞ্জে ট্রেনের ধাক্কায় ট্রেনের ধাক্কায় প্রাইভেটকার আরোহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর আব্দুর রহিম খাঁন (৭২) নিহত হয়েছেন। এ ঘটনায় তার স্ত্রী যুগ্ম সচিব (ওএসডি) দিল জুয়ারা খানম (৫৬) এবং প্রাইভেটকার চালক সোলেমান (৩২) গুরুতর আহত হয়েছেন। শুক্রবার সন্ধ্যার পর ঢাকা- চট্টগ্রাম রেলরুটের কালীগঞ্জ উপজেলার নাগরী উইনিয়নের নলছাটা এলাকার রেলক্রসিংয়ে এ দুর্ঘটনা ঘটে।

নিহত প্রফেসর আব্দুর রহিম খাঁন সাতক্ষীরা জেলার তালা থানাধীন ঘোনা এলাকার মৃত ইবনুল হানিফ মোহাম্মদ কাওরান খানের ছেলে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক।

নরসিংদী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ এস আই ইমায়েদুল জাহেদী স্থানীয়দের বরাত দিয়ে জানান, শুক্রবার সন্ধ্যার পর স্ত্রীকে সঙ্গে নিয়ে প্রাইভেটকারযোগে ঢাকার মীরপুরের বাসায় যাচ্ছিলেন প্রফেসর আব্দুর রহিম খাঁন। পথে গাজীপুরের কালীগঞ্জ থানাধীন নাগরী ইউনিয়নের নলছাটা এলাকার অরক্ষিত রেলক্রসিং দিয়ে ঢাকা- চট্টগ্রাম রেলরুট পার হচ্ছিলেন। এসময় চট্টগ্রামগামী সুবর্ণ এক্সপ্রেস ট্রেন ওই প্রাইভেটকারটিকে ধাক্কা দেয়। এতে প্রাইভেটকারটি দুমড়ে মুচড়ে ছিটকে রেললাইনের পার্শ্ববর্তী খাদে পড়ে যায়। স্থানীয়রা প্রাইভেটকার আরোহী প্রফেসর আব্দুর রহিম খান, তাঁর স্ত্রী যুগ্ম সচিব জুয়ারা খানম এবং চালককে উদ্ধার করে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে প্রফেসর রহিমকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক। আহত অপর দুইজনকে মীরপুরের আলেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে পুলিশ নিহতের লাশ রাতে উদ্ধার করে ময়না তদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতালের মর্গে প্রেরণ করে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।

নিহত প্রফেসর আব্দুর রহিম খাঁন ও আহত যুগ্ম সচিব দিল জুয়ারা খানম রাজধানী ঢাকা মিরপুর ন্যাম গার্ডেন অফিসার্স কোয়ার্টারে থাকেন। আহত গাড়ি চালক সোলেমান বরিশালের উজিরপুর উপজেলার হাবিবপুর গ্রামের এনছের আলী সরদারের ছেলে। ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা যুগ্ম সচিব দিলজুয়ারা খানমকে ২০১৭ সালের ১ জুন জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে সেচ্ছায় আবসরে পাঠানো হয়।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক সাজ্জাদ হোসেন বলেন, সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে প্রফেসর আব্দুর রহিম খানকে মৃত অবস্থায় এবং তার স্ত্রী যুগ্ম সচিব দিলজুয়ারা খানম ও চালককে আহত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। আহত দু’জনকে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানোর পরামর্শ দেওয়া হয়েছে।