থাইল্যান্ড ভ্রমণে বাংলাদেশসহ বিদেশি নাগরিকদের কোয়ারেন্টাইনের সময়সীমা অর্ধেকে নিয়ে আসা হয়েছে। অর্থাৎ দেশটি ভ্রমণে ১৪ দিনের বদলে ৭দিন কোয়ারেন্টাইন করতে হবে। রোববার (৩ অক্টোবর) ঢাকায় থাই দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। দূতাবাস জানায়, থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা সর্বশেষ নির্দেশনা অনুযায়ী, ১ অক্টোবর থেকে বিদেশি নাগরিকদের থাইল্যান্ডে ভ্রমণের ক্ষেত্রে কোয়ারেন্টাইন ১৪ দিনের বদলে ৭ দিন করা হয়েছে; এ নিয়ম টিকার পূর্ণ ডোজগ্রহণকারীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

তবে যারা টিকা গ্রহণ করেননি বা দেশটির স্বাস্থ্য বিভাগের অনুমতি নেই এমন টিকা গ্রহণ করেছেন বা টিকার পূর্ণ ডোজ গ্রহণ করেননি, তাদের ক্ষেত্রে ভ্রমণের ১৪ দিন আগে ভ্যাকসিনের কোর্স সম্পন্ন করার যে বাধ্যবাধকতা সেই শর্তপূরণ না হলে অবশ্যই তাকে ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। পূর্ণ বয়স্কদের সঙ্গে ভ্রমণে যদি ১৮ বছরের কম শিশু-কিশোররা থাকে তাদেরও একই মেয়াদে কোয়ারেন্টাইন করতে হবে।

দক্ষিণ এশিয়ার করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হওয়ায় গত ১০ মে বাংলাদেশি নাগরিকদের থাইল্যান্ড ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরে গত ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ থেকে থাইল্যান্ডের ভিসা পুনরায় আবেদন করা যাবে বলে ঘোষণা দেয় ঢাকায় অবস্থিত থাই দূতাবাস।

২০ সেপ্টেম্বর থেকে থাইল্যান্ডে যেতে ইচ্ছুকরা ভিসা ও সার্টিফিকেশন অব এন্ট্রি (সিওই) আবেদন করতে পারছেন। তবে আবেদনকারীদের দেশটির করোনাকালীন নিয়ম অর্থাৎ ১৪ দিনের কোয়ারেন্টাইনসহ করোনার টিকা নেওয়া শর্তে আবেদন করতে পারছেন।