প্যান্ডোরা পেপারসের দ্বিতীয় ধাপে যাদের নাম এসেছে, দুর্নীতি দমন কমিশনের (দুদক) মাধ্যমে তাদের তালিকা আদালতে পাঠানো হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার (৮ ডিসেম্বর) অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে এ তথ্য জানান তিনি। অর্থমন্ত্রী বলেন, প্রথমে ৪৩ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা আসে। সে তালিকা হাইকোর্টে দেওয়া হয়েছে। পত্রিকায় যাদের নাম এসেছে, তাদের ব্যাপারে দুদক অনুসন্ধান করে যদি দেখে ঠিক আছে, তাহলে সেই তালিকা আদালতে পাঠানো হবে। মামলা চলমান থাকায় মতামত দেওয়া যুক্তিযুক্ত হবে না, তাই সবাইকে অপেক্ষা করতে বলেন অর্থমন্ত্রী।

প্রসঙ্গত, সোমবার প্যান্ডোরা পেপারসের দ্বিতীয় দফায় প্রকাশিত নথিতে অন্তত আট বাংলাদেশির নাম উঠে এসেছে। তারা সবাই ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে নিবন্ধনকৃত অফশোর কোম্পানির মালিক। এই প্যান্ডোরা পেপারসের বিশ্বের বিভিন্ন দেশের ব্যক্তি ও প্রতিষ্ঠানের গোপনীয় আর্থিক দলিলপত্র তৈরি করে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে)।

আইসিআইজে বলছে, প্যান্ডোরা পেপারস যেসব বাংলাদেশির নাম এসেছে তাদের সবার মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া এবং আর্জেন্টিনাসহ অন্য দেশের নাগরিকত্ব রয়েছে।