ব্যাটারি চালিত অটোরিক্সা ও ইজিবাইকের রুটপারমিট দিয়ে লাইসেন্স প্রদান এবং এগুলো বন্ধ না করার দাবি জানিয়ে গাজীপুরে বিক্ষোভ, সমাবেশ ও মানববন্ধন করেছে প্রায় সহ¯্রাধিক চালক। এসময় তারা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ করেছে। মঙ্গলবার দুপুরে তারা গাজীপুর মহানগরীর চান্দনা চৌরাস্তা এলাকায় এ সমাবেশ করে।

রিক্সা-ভ্যান-ইজিবাইক অধিকার রক্ষা আন্দোলনের ব্যানারে আয়োজিত এ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের প্রধান সমন্বয়ক শ্রমিক নেতা আরমান হোসেন। এতে বক্তব্য রাখেন শ্রমিক নেতা সাঈদ উজ্জ্বল, ইয়াসিন মিয়া, জিহাদ রহমান, আঃ মোতালেব প্রমুখ।

সভাশেষে প্রায় পাঁচ কিলোমিটার পথ হেঁটে অটোরিক্সা ও ইজিবাইক চালকরা বিক্ষোভ মিছিল নিয়ে শহরের গাজীপুর জেলা প্রাশাসকের কার্যালয়ের সামনে রাজবাড়ি সড়কে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচী পালন করে। পরে তারা তাদের দাবি সম্বলিত একটি স্মারকলিপি জেলা প্রশাসকের কাছে হস্তান্তর করেন।

সমাবেশে বক্তারা তাদের দুই দফা দাবি তুলে ধরে বলেন, সম্প্রতি ইজিবাইক সহ ইঞ্জিন-ব্যাটারি চালিত রিক্সা-ভ্যান-ইজিবাইকের প্রয়োজনীয়তা, গুরুত্ব ও বাস্তব অবস্থার উপর বিবেচনা না করে তা চলাচল এবং আমদানি-রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এতে এ পেশার সঙ্গে জড়িত প্রায় দেড়কোটি মানুষের জীবন জীবিকা অনিশ্চয়তার মধ্যে পড়েছে। যদি এসব যান বন্ধ হয়ে যায় তাহলে বাড়বে বেকারত্ব। এসবের উপর নির্ভরশীলরা তাদের পরিবার নিয়ে বিপাকে পড়বে। তাই তাদেরকে পর্যাপ্ত ক্ষতিপূরণ বা পুনর্বাসন ছাড়া ইজিবাইক-অটোরিক্সা বন্ধ করা যাবে না। এছাড়া বিকল্প স্বল্পপাল্লার গণপরিবহণের ব্যবস্থা করার পূর্ব পর্যন্ত ইজিবাইক বন্ধ করা যাবে না। বক্তারা সড়কে অটোরিক্সা ও ইজিবাইক চলাচলের সময় এগুলো আটক, ড্যাম্পিং ও হয়রাণী না করার জন্য পুলিশ প্রশাসনের প্রতি অনুরোধ জানান।