গাজীপুরের শ্রীপুর উপজেলা কাঁঠালের রাজধানী হিসেবে পরিচিত। রবিবার দুপুরে কেওয়া পূর্বখন্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মৌসুমি ফল ভোজন কাঁঠাল উৎসব অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ে শিক্ষার্থী, অভিভাবক ও পরিচালনা পরিষদের সদস্যদের নিয়ে এ উৎসবটির আয়োজন করে বিদ্যালয় কর্তৃপক্ষ। এসময় কাঁঠালের পুষ্টিগুণ, ব্যবহার, পরিচর্যা, মানবদেহে কাঁঠালের উপকারীতা সহ নানা বিষয় সম্পর্কে অভিভাবক ও শিক্ষার্থীদের অবহিত করা হয়।

কাঁঠাল উৎসব উপলক্ষে সকাল হতেই শিক্ষার্থী ও তাদের অভিভাবক সহ পরিচালনা পরিষদের সদস্যরা বিদ্যালয়ে উপস্থিত হতে থাকেন। দুপুরে বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে বিতরণ করা হয় কাঁঠাল। কাঁঠালের সঙ্গে শ্রীপুরবাসীর পছন্দের খাবার চিড়া আর দই সরবরাহ করা হয়। শিক্ষার্থীরা লেখাপড়ার অবসরে মৌসুমি ফলের খাবার পেয়ে আনন্দে মেতে ওঠে।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক হামিদুল ইসলাম বলেন, বিদ্যালয়ের ছোট্ট শিশুদের মৌসুমি ফল পরিবেশন করে খুবই আনন্দ পেয়েছি।

বিদ্যালয়ের অপর সহকারী শিক্ষক আইরনি সুলতানা বলেন, শিশুদের মৌসুমি ফল খেতে উৎসাহিত করার জন্যই বিদ্যালয়ে এই ফল ভোজনের আয়োজন করা হয়।

ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুর রহমান জানান, গাজীপুরের সর্বত্র কাঁঠাল উৎপাদন হয়। বিশেষ করে জেলার শ্রীপুর উপজেলা কাঁঠালের রাজধানী হিসেবে খ্যাত। কাঁঠালের পুষ্টিগুণ, ব্যবহার, পরিচর্যা, মানবদেহে কাঁঠালের উপকারীতাসহ নানা বিষয়ে অভিভাবক ও শিক্ষার্থীদের অবহিত করার জন্য এ কাঁঠাল উৎসবের আয়োজন করা হয়েছে। একই সঙ্গে শিশুদের মৌসুমি ফল খেতে উৎসাহিত করার জন্য এ আয়োজন। বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণে উৎসবটি বিদ্যালয় প্রাঙ্গণে দিনব্যাপী অনুষ্ঠিত হয়।