বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো উৎপাদনের আধুনিক কলাকৌশল শীর্ষক প্রশিক্ষণ-২০২২ গাজীপুরে অনুষ্ঠিত হয়েছে। বারি’র ঊর্ধ্বতন বৈজ্ঞানিক সহকারী (এসএসএ), বৈজ্ঞানিক সহকারী (এসএ) এবং উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের (এসএএও) জন্য এ প্রশিক্ষণের আয়োজন করে বারি’র সরেজমিন গবেষণা বিভাগ। সোমবার দিনব্যাপী এ প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

বারি’র উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে অনুষ্ঠিত ওই প্রশিক্ষণে বারি’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাজহারুল আনোয়ারের সভাপতিত্ব করেন। কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. ফেরদৌসী ইসলাম। এতে স্বাগত বক্তব্য রাখেন সরেজমিন গবেষণা বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্পের কর্মসূচী পরিচালক ড. মো. ফারুক হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন একই বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আখতার হোসেন।

‘বাংলাদেশে গ্রীষ্মকালীন টমেটোর অভিযোজন পরীক্ষা, উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও কমিউনিটি বেসড পাইলট প্রোডাকশন প্রোগ্রাম, কৃষি মন্ত্রণালয়’ শীর্ষক প্রকল্পের অর্থায়নে এ প্রশিক্ষণ কর্মসূচীতে ৫০ জন এসএসএ, এসএ এবং ও এসএএও অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো উৎপাদনের আধুনিক কলাকৌশল বিষয়ে সম্যক ধারণা প্রদান করা হয় এবং প্রশিক্ষণার্থীদের মাঝে বারি উদ্ভাবিত উচ্চফলনশীল গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো ৪, ৮ ও ১১ জাতের বীজ বিতরণ করা হয়।