বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) ‘দুর্নীতি বিরোধী সভা’ অনুষ্ঠিত হয়েছে। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) ২০২১-২২ আওতাধীন জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার অংশ হিসেবে এ সভা বুধবার বিকেলে অনুষ্ঠিত হয়। সভায় দুর্নীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) ড. মোঃ মোজাম্মেল হক খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া।

সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, উন্নত সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে দুর্নীতিমূক্ত প্রশাসন গড়তে এবং সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এ ‘দুর্নীতি বিরোধী সভা’ সময়োপযোগী। সরকার ঘোষিত দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি কার্যকর থাকলে আর দুর্নীতির বিরুদ্ধে চলমান অভিযান সঠিকভাবে অব্যাহত রাখলে নিশ্চয়ই এ দেশ থেকে দুর্নীতি নামক ব্যাধিকে দূর করা সম্ভব হবে। সর্বোপরি, দুর্নীতি থেকে এ দেশ ও জাতিকে রক্ষা করতে সর্বত্র প্রয়োজন সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতার।

তিনি বলেন, জাতীয় উন্নয়ন-অগ্রগতি, ন্যায়বিচার ও সুশাসনের ক্ষেত্রে যে সকল বাধা আমাদের সামনে দাঁড়িয়েছে দুর্নীতি তার মধ্যে অন্যতম। তবে আশার কথা হলো, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা। দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

সভাপতির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর বলেন, দুর্নীতি প্রতিরোধে বর্তমান সরকারের ঘোষিত কর্মসূচিতে সবার সম্মিলিত অংশগ্রহণ ও সরকারের গৃহীত পদক্ষেপগুলোর যথাযথ বাস্তবায়ন করা হলে অতিঅল্প সময়ের মধ্যেই আমাদের সবার প্রিয় বাংলাদেশকে একটি দুর্নীতিমুক্ত দেশ হিসেবে জাতির পিতার আজীবন স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করা সম্ভব হবে।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ ও নৈতিকতা কমিটির ফোকাল পয়েন্ট প্রফেসর ড. এম. ময়নুল হক। বিশ্ববিদ্যালয়ের বেগম সুফিয়া কামাল অডিটরিয়ামে অনুষ্ঠিত এ সভায় বশেমুরকৃবি’র সর্বস্তরের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন।