সারা বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে র‍্যাঙ্কিংয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) অবস্থান ৪,৯৩৩ তম এবং বাংলাদেশের মধ্যে অবস্থান ৪১ তম। গত বছরের র‍্যাঙ্কিংয়ে বিশ্বে কুবির অবস্থান ছিল ৫,২৪৯ তম।

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা এবং গবেষণা প্রতিষ্ঠান ‘ওয়েবমেট্রিক্স’ সম্প্রতি তাদের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করে। এই র‍্যাঙ্কিংয়ের মধ্যে সারাবিশ্বের প্রায় ১২ হাজার বিশ্ববিদ্যালয় নিয়ে এই তালিকা প্রকাশ করা হয়। ওয়েবমেট্রিকসের র‍্যাঙ্কিংয়ে ২০২২ সালের জরিপে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থানে ঢাকা বিশ্ববিদ্যালয়। সারাবিশ্বের র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৪৬৮ তম।

গত বছরের তুলনায় সারাবিশ্বের মধ্যে ৩১৬ ধাপ এগিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, এটি আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য একটি আনন্দের সংবাদ, আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য বড় প্রাপ্তি।

এ র‍্যাঙ্কিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স।

উল্লেখ্য, ওয়েবমেট্রিক্স প্রতিবছর জানুয়ারি ও জুলাই মাসে বিশ্বের ২০০ টিরও বেশি দেশের ৩০ হাজারের বেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে এই র‍্যাঙ্কিং প্রকাশ করে।

https://www.webometrics.info/en/Methodology (ওয়েবসাইট লিংক)

কুবি প্রতিনিধি