বাংলাদেশ উš§ুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি) এইচএসসি (নিশ-২) প্রোগ্রামের দক্ষিণ কোরিয়ার প্রথম ব্যাচের শিক্ষার্থীদের সনদ বিতরণী ও সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রবিবার গাজীপুরস্থ ক্যাম্পাসে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বাউবি’র উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃতি শিক্ষার্থীর হাতে সনদ তুলে দেন। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, প্রো-উপচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল ও রেজিস্ট্রার ড. মহাঃ শফিকুল আলম, বিভিন্ন স্কুলের ডিন, শিক্ষক, পরীক্ষা নিয়ন্ত্রক ও পরিচালকগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসে প্রথম সচিব ও নিশ-২ প্রোগ্রামের সমন্বয়কারী মকিমা বেগম। এসময় শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন মোঃ রেজোয়ান হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল একাডেমিক প্রোগ্রাম উইং-এর যুগ্ম-পরিচালক সঙ্গীতা মোরশেদ।

উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে আমাদের দক্ষ জনশক্তি প্রয়োজন। বহিঃবিশ্বে দক্ষ জনশক্তি তৈরির লক্ষে বাউবি দেশের বাহিরের প্রবাসী শিক্ষার্থীদের জন্য নিশ-২ প্রোগ্রাম চালু করেছে। আমাদের দেশের রেমিটেন্স যোদ্ধারা বিদেশের মাটিতে বসে বৈদেশিক মুদ্রা অর্জনে সহায়তা করছে, যা বঙ্গবন্ধু সোনার বাংলা বিনির্মাণে সহায়ক হচ্ছে।

শিক্ষার্থীদের পক্ষে রেজোয়ান হোসেন বলেন, আমরা যখন বিদেশের মাটিতে কাজ করি তখন শুধু সংসারের সুখ দুঃখ নিয়ে ব্যস্ত থাকি। সেখানে আমাদের লেখা-পড়ার সুযোগ থাকেনা। বিদেশের মাটিতে লেখা-পড়ার সুযোগ করে দেয়ায় তিনি বাউবি কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।