এক সপ্তাহ আগে, ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য লন্ডনে বিশ্বের সব নেতারা জড়ো হয়েছিল। এখন জাপানের নিহত প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের জন্য তাদের অনেকেই রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য বিশ্বের অন্য প্রান্তে যাচ্ছেন।

কিন্তু জাপানিরা এটা নিয়ে রোমাঞ্চিত নয় – কারণ এটির খরচ অনুমান করা হয়েছে ১১.৪ মিরিয়ন ডলার। গত কয়েক সপ্তাহে বিশ্বজুড়ে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিরোধিতা বাড়ছে। সমীক্ষা বলছে, দেশের জনসংখ্যার অর্ধেকেরও বেশি এখন এটি রাখার বিপক্ষে। এই সপ্তাহের শুরুর দিকে, টোকিওতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাছে একজন ব্যক্তি নিজেকে আগুন দিয়েছিলেন। এবং সোমবার প্রায় ১০,০০০ বিক্ষোভকারী শেষকৃত্য প্রত্যাহারের দাবিতে রাজধানীর রাস্তায় মিছিল করে।

কিন্তু, অন্যদিকে, ইভেন্টটি বিশ্বজুড়ে জাপানের মিত্রদের আকর্ষণ করছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যোগ দেবেন না, তবে তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস যোগ দেবেন। আসছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ, তার তিনজন পূর্বসূরিও তাই। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রানীর শেষকৃত্য এড়িয়ে গেলেও আবের প্রতি শ্রদ্ধা জানাতে টোকিওতে উড়ে যাচ্ছেন।

আবে সম্পর্কে এটি কী বলে যে – এমনকি বিশ্ব নেতারা তার অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য জড়ো হওয়া – তার নিজের দেশে অনেকেই এর বিরোধিতা করছেন? প্রথমত, এটি একটি স্বাভাবিক ঘটনা নয়। জাপানে, রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া ইম্পেরিয়াল পরিবারের সদস্যদের জন্য সংরক্ষিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে শুধুমাত্র একবারই, একজন রাজনীতিবিদকে এই সম্মান দেওয়া হয়েছে, এবং এটি ১৯৬৭ সালে ফিরে এসেছিল। সুতরাং, আবেকে রাষ্ট্রীয়ভাবে শেষকৃত্য করা হচ্ছে তা একটি বড় বিষয়।

আংশিকভাবে তার মৃত্যু হয়েছে – জুলাই মাসে একটি নির্বাচনী সমাবেশে তাকে গুলি করে হত্যা করা হয়েছিল। আর জাপান তার জন্য শোক প্রকাশ করেছে। জনমত জরিপ অনুসারে, তিনি কখনই ব্যাপক জনপ্রিয় ছিলেন না, তবে খুব কম লোকই অস্বীকার করবেন যে তিনি দেশে স্থিতিশীলতা এবং নিরাপত্তা এনেছিলেন। তাই তার জন্য রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া করার সিদ্ধান্তও তার মর্যাদার প্রতিফলন। কেউই প্রধানমন্ত্রীর অফিসে আর বেশিদিন দায়িত্ব পালন করেননি এবং তর্কযোগ্যভাবে, যুদ্ধোত্তর অন্য কোনো রাজনীতিবিদ বিশ্বে জাপানের অবস্থানে এমন প্রভাব ফেলেনি।

সূত্র : বিবিসি